×

পুরনো খবর

জবি শিক্ষার্থীর মুক্তির দাবিতে মশাল মিছিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২৩, ০৮:৫২ এএম

জবি শিক্ষার্থীর মুক্তির দাবিতে মশাল মিছিল

ছবি: সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও বিতার্কিক খাদিজাতুল কুবরার মুক্তির দাবিতে মশাল মিছিল করেছে শিক্ষার্থীরা। বুধবার (১২ এপ্রিল) সন্ধ্যায় ঢাবির টিএসসি থেকে বের করা মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শাহবাগ হয়ে টিএসসিতে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

জানা গেছে, ডিজিটাল নিরাপত্তা আইনের দুই মামলায় প্রায় আট মাস ধরে কারাগারে আটক আছেন। তার মুক্তির দাবিতে ঢাবিতে মশাল মিছিল করেছে শিক্ষার্থীরা। এতে শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

সমাবেশে বক্তারা বলেন, কিডনিতে পাথরসহ অন্যান্য রোগে আক্রান্ত থাকার পরেও বারবার খাদিজার জামিন আবেদন নামঞ্জুর করা হচ্ছে। তার শারীরিক ও মানসিক অবস্থা বিবেচনা না করে, এমনকি মামলার রায়ের আগেই মৃত্যুদণ্ডপ্রাপ্ত কয়েদিদের জন্য নির্দিষ্ট কনডেম সেলে রাখার তীব্র নিন্দা জানান। দ্রুত খাদিজার মুক্তি ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের আহ্বান জানান।

উল্লেখ্য, একজন অতিথি বক্তার বিতর্কিত মন্তব্যের জের ধরে ফেসবুক ও ইউটিউবে একটি ওয়েবিনার হোস্ট করার অপরাধে খাদিজার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করে পুলিশ। খাদিজার জাতীয় পরিচয়পত্র ও একাডেমিক ডকুমেন্টে বয়স ১৭ বছর কিন্তু তাকে প্রাপ্তবয়স্ক দেখিয়ে ২০২০ সালের ১১ ও ১৯ অক্টোবর কলাবাগান ও নিউমার্কেট থানায় পুলিশ দুটি মামলা করে। এর দুই বছর পর মামলার অভিযোগপত্র তৈরি হলে ২০২২ সালের ২৭ আগস্ট মিরপুরের বাসা থেকে পুলিশ খাদিজাকে গ্রেপ্তার করে।

এর আগ পর্যন্ত খাদিজার অভিভাবক, তার আত্মীয়-স্বজন কেউই জানতেন না খাদিজার বিরুদ্ধে দুই বছর আগেই ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে। একাধিকবার নিম্ন আদালতে খাদিজার জামিনের আবেদন করলেও তা নামঞ্জুর হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App