×

পুরনো খবর

যুক্তরাষ্ট্রকে আর দায়ী করি না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২২, ০৩:২৮ পিএম

যুক্তরাষ্ট্রকে আর দায়ী করি না

ছবি: সংগৃহীত

পাকিস্তান তেহরিক–ই–ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান বলেছেন, প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতাচ্যুত করার জন্য আর মার্কিন প্রশাসনকে দায়ী করবো না। তবে যুক্তরাষ্ট্রের চেয়ে আমাদের নিজেদের সরকারকে অনেক বেশি দায়ী বলে মনে করি।

সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে ইমরান খান এসব কথা বলেছেন। চলতি বছরের এপ্রিলে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে ইমরান খান বারবারই বলে আসছেন এর পেছনে যুক্তরাষ্ট্রের হাত আছে। তবে এখন তিনি বলছেন, ক্ষমতাচ্যুতির জন্য তিনি আর মার্কিন প্রশাসনকে দায়ী করবেন না।

ইউক্রেনে রুশ অভিযান শুরুর আগমুহূর্তে নিজের মস্কো সফরকে ‘বিব্রতকর’ বলে ব্রিটিশ সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমসের কাছে উল্লেখ করেছেন ইমরান খান। তবে তিনি বলেন, ওই সফরসূচি আরও কয়েক মাস আগেই নির্ধারিত ছিল।

ওয়াশিংটন ও ইসলামাবাদের মধ্যে ‘মর্যাদাপূর্ণ’ সম্পর্ক গড়ে তুলতে চেয়েছিলেন জানিয়ে ইমরান খান বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক হলো প্রভু-ভৃত্যের মতো কিংবা প্রভু-ক্রীতদাসের মতো। আমাদের ভাড়া করা বন্দুকের মতো ব্যবহার করা হয়।

এদিকে, লাহোরে নিজের বাসভবন থেকে ভিডিও লিংকের মাধ্যমে গতকাল সমর্থকদের উদ্দেশে দেওয়া ভাষণে ইমরান খান বলেন, পিএমএল-এন নেতা নওয়াজ শরিফ দেশকে দুর্যোগের দিকে ঠেলে দিচ্ছেন। প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে তিনি নির্বাচন আয়োজন করতে দিচ্ছেন না।

পিটিআইয়ের কাছে পরাজিত হওয়ার ভয়ে নওয়াজ শরিফ নির্বাচনে অংশ নিতে চান না মন্তব্য করে ইমরান খান বলেন, ‘পাকিস্তানের জন্য এটা গভীর উদ্বেগের বিষয় যে, সুপ্রিম কোর্টে দোষী সাব্যস্ত হওয়া ব্যক্তি নতুন সেনাপ্রধান নিয়োগসহ পাকিস্তানের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নিচ্ছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App