×

পুরনো খবর

ঢাবিতে দিনব্যাপী মানসিক স্বাস্থ্য বিষয়ক কার্নিভাল বৃহস্পতিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২২, ০৮:৪১ পিএম

ঢাবিতে দিনব্যাপী মানসিক স্বাস্থ্য বিষয়ক কার্নিভাল বৃহস্পতিবার

ছবি: ভোরের কাগজ

দেশের ভবিষ্যত কর্ণধার তথা তরুণ সমাজের সুস্বাস্থ্য নিশ্চিত করতে 'এসো জীবনের গান গাই' এই স্লোগানকে সামনে রেখে বাংলাদেশে প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে 'দ্যা ইয়ুথ মেন্টাল হেলথ এন্ড ওয়েলবিং'।

আগামী বৃহস্পতিবার (২৭ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি চত্বরে বাংলাদেশ মেন্টাল হেলথ নেটওয়ার্কের উদ্যোগে দিনব্যাপী এই কার্নিভাল অনুষ্ঠিত হবে। কার্নিভালে বাংলাদেশ মেন্টাল হেলথ নেটওয়ার্ক-এর স্টিয়ারিং কমিটির সদস্যবৃন্দ, মানসিক স্বাস্থ্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহ যার যার সেবা নিয়ে উপস্থিত থাকবেন।

ইনোভেশন ফর ওয়েলবিং ফাউন্ডেশন ও আঁচল ফাউন্ডেশন যৌথভাবে এই কার্নিভালটির আয়োজন করছে। সহযোগী সংস্থা হিসাবে আছেন বাংলাদেশ মেন্টাল হেলথ নেটওয়ার্ক এবং স্টুডেন্ট কাউন্সেলিং ও গাইডেন্স অফিস, ঢাকা বিশ্ববিদ্যালয়।

মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

সম্মেলনে সভাপতির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এডুকেশন অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের শিক্ষক ও বাংলাদেশ মেন্টাল হেলথ নেটওয়ার্কের চেয়ারপার্সন অধ্যাপক শাহিন ইসলাম বলেন, সুস্থ মন, সুন্দর জীবন! তাই মনকে ভালো রাখতে তরুণদের উদ্যম, সতেজতা ও সাহসকে চির অম্লান রাখতে নানান আনন্দ উৎসব দিয়ে সাজানো হয়েছে সারা দিন ব্যাপি মহা মিলন মেলা। প্রত্যাশা করছি জীবনের এই জয়গান মানসিক স্বাস্থ্য সম্পর্কে সকল ভ্রান্ত ধারনাকে বদলে দেবে। অন্ধকার নীরবতার শৃঙ্খল ভেঙ্গে সুস্থ মনের চর্চার শুভ সূচনা করবে।

সংবাদ সম্মেলন সূত্রমতে, এই কার্নিভাল থেকে সম্পূর্ণ বিনামূল্যে যা পাওয়া যাবে: বাংলাদেশের বিশিষ্ট মানসিক স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো থেকে অ্যাসেসমেন্ট ও কাউন্সেলিং সেবা; ব্যক্তিগত ও পেশাগত উন্নয়নের জন্য পরামর্শ থেরাপিউটিক এক্টিভিটি যেমন ইয়োগা, মেডিটেশন, আর্ট থেরাপি, ক্লে থেরাপিসহ আরো নানা সেবা।

সেবা প্রদান করবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের নাসিরুল্লাহ সাইকোথেরাপি ইউনিট, আঁচল ফাউন্ডেশন, সাজিদা ফাউন্ডেশন, হিলিং হার্ট কাউন্সেলিং ইউনিটসহ মোট ১৬টি প্রতিষ্ঠান।

এছাড়াও দিনব্যাপী কার্নিভালে থাকবে মানসিক স্বাস্থ্য সেবা প্রধানকারী, সাংবাদিক ও সেলিব্রিটিদের সাথে কথোপকথনের সুবিধা। উদ্বোধনী অনুষ্ঠানে থাকবে সঙ্গীত শিল্পী ও মানসিক স্বাস্থ্যকর্মী ফারজানা ওয়াহিদ সায়ান এবং সমাপনী অনুষ্ঠানে দেশখ্যাত মিউজিক ব্যান্ড জলের গান।

ইনোভেশন ফর ওয়েলবিং ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মনিরা রহমানের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ঢাবির এডুকেশন সাইকোলজি বিভাগের অধ্যাপক মেহজাবিন হক, আঁচল ফাউন্ডেশনের রিসার্স এন্ড ডেভেলাপমেন্ট টিম লিড সৈয়দ সালমান হায়দার

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App