×

পুরনো খবর

ডিম খেলে মধ্যবয়সীদের স্বাস্থ্যঝুঁকি বাড়ে?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২২, ০৩:৪২ পিএম

ডিম এমন একটি খাবার যা একাধারে ভিটামিন এ, ভিটামিন ডি ও ভিটামিন বি ১২ সমৃদ্ধ। অনেকে মনে করেন মধ্যবয়সীদের স্বাস্থ্যের জন্য ডিম নিরাপদ নয়। এটি নাকি কোলেস্টরল বাড়ায়। কিন্তু সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে বিচিত্র তথ্য। হার্ভার্ড মেডিকেল স্কুল পরিচালিত ওই গবেষণা বলছে, মধ্যবয়সী বা প্রৌঢ়দের স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ নয় ডিম।

একজন সুস্থ ব্যক্তি খাবারের মাধ্যমে দৈনিক ৩০০ মিলিগ্রাম কোলেস্টেরল নিতে পারেন। এ কারণে প্রতিদিন একটি করে ডিম খেলেও বিশেষ অসুবিধা হওয়ার কথা নয়। তবে অনেক সময় সংবহনতন্ত্রের সমস্যা থাকলে তা আগে থেকে বোঝা যায় না। অনেকেই বুঝতে পারেন না নিজের অসুস্থতার কথা। তাই সতর্ক থাকতে, মধ্যবয়স পেরিয়ে গেলে রোজ ডিম খাওয়ার বদলে সপ্তাহে তিনটি করে ডিম খাওয়া যেতে পারে। খুব বেশি সন্দেহ হলে ডিম খেতে পারেন কুসুম বাদ দিয়ে। খবর আনন্দবাজার পত্রিকার।

তবে সবার শরীর সমান নয়। বিশেষ করে, বহুমূত্র (ডায়েবেটিস) আক্রান্ত রোগী কিংবা হৃদরোগের সমস্যায় ভোগা মানুষদের ডিম খাওয়ার ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। ডিমে থাকা অ্যাভিডিন নামের একটি গ্লাইকোপ্রোটিন কোনো কোনো ক্ষেত্রে দেহে ভিটামিন বি৭-এর ভারসাম্য নষ্ট করতে পারে। এ কারণে রোজ ডিম খেতে চাইলে বা পুষ্টি সংক্রান্ত কোনও প্রশ্ন থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়েই খাওয়া উচিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App