×

পুরনো খবর

পাউরুটি কেটে বঙ্গবন্ধুর জন্মদিন: দুই শিক্ষকের ৩ বই পড়ার শাস্তি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৩৭ এএম

পাউরুটি কেটে বঙ্গবন্ধুর জন্মদিন: দুই শিক্ষকের ৩ বই পড়ার শাস্তি

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার বৌরতলা দাখিল মাদ্রাসার দুই শিক্ষক। ছবি: সংগৃহীত

পাউরুটি কেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন পালন করায় বঙ্গবন্ধুর লেখা বই পড়ার শাস্তি দিয়েছেন আদালত। চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার বৌরতলা দাখিল মাদ্রাসার দুই শিক্ষককে কারাদণ্ডের পরিবর্তে এ শাস্তি (প্রবেশন) দেয়া হয়। তবে ওই দুই শিক্ষক যদি শর্ত ভঙ্গ করেন তাহলে এক বছরের সশ্রম কারাদণ্ড সেই সঙ্গে তাদের এক লাখ টাকা করে জরিমানা করা হবে।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতে এ রায় দেন বিচারক জিয়াউর রহমান।

মামলার এজাহার সূত্রে জানা যায়, গত বছরের ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে বৌরতলা দাখিল মাদ্রাসায় শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে পাউরুটি কাটেন মাদ্রাসার সুপার আব্দুস সালাম ও শিক্ষক গোলাম কিবরিয়া। এ সময় তারা তাচ্ছিল্য করে বলেন, ‘লাও থুবড়া খাও।’ ঘটনাটি ফেসবুকে লাইভ করেন অন্য এক শিক্ষক।

এ ঘটনায় এলাকায় উত্তেজনা দেখা দেয়, পরে ওই দুইজনসহ মোট ১১ জনের বিরুদ্ধে গোমস্তাপুর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন স্থানীয় এক আওয়ামী লীগ নেতা।

গত সেপ্টেম্বর মাসে পুলিশ তদন্ত প্রতিবেদন জমা দিলে রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতে বিচারকাজ শুরু হয়। মঙ্গলবার দুপুরে আদালত শর্ত সাপেক্ষে প্রবেশনের এই আদেশ দেন।

আদালত সূত্র থেকে জানা গেছে, শাস্তির প্রবেশনের সময় ওই দুই শিক্ষককে মুক্তি সংগ্রামের ইতিহাস পড়ার পাশাপাশি বঙ্গবন্ধুর লেখা অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা ও আমার দেখা নয়াচীন বই, জাহানারা ইমামের লেখা একাত্তরের দিনগুলি এবং স্বজনদের কাছে মুক্তিযোদ্ধাদের লেখা চিঠি নিয়ে সংকলনগ্রন্থ একাত্তরের চিঠি পড়তে হবে। এ ছাড়াও দুইজনকে ২০টি করে গাছ লাগিয়ে সেগুলোর পরিচর্যা করতে আদেশ দেয়া হয়েছে।

এসব শর্ত লঙ্ঘন করলে শাস্তির প্রবেশন বাতিল করে এক বছরের সশ্রম কারাদণ্ড এবং এক লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও এক মাসের কারাভোগ করতে হবে বলে রায়ের কপিতে উল্লেখ করা হয়।

মূলত কারাদণ্ডের পরিবর্তে অন্যভাবে শাস্তির আওতায় আনতে নিম্ন আদালতগুলো প্রবেশন দিয়ে থাকেন। এতে শর্ত মাফিক সামাজিক কর্মকাণ্ডে জড়িত থাকায় দণ্ডপ্রাপ্ত আসামিদের মানসিকতার পরিবর্তন হয়। এর পাশাপাশি কারাগারের ওপর চাপ কমে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App