×

চিত্র বিচিত্র

আজ নারীদের পক্ষ থেকে প্রেম ও বিয়ের প্রস্তাব পাঠানোর দিন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:২৯ পিএম

আজ নারীদের পক্ষ থেকে প্রেম ও বিয়ের প্রস্তাব পাঠানোর দিন

ছবি: সংগৃহীত

৪ বছর ঘুরে ফিরে আসা লিপিয়ারের দিনটি অনেকেই প্রস্তুতি নিয়ে রাখেন বিশেষভাবে কাটাতে। যেমন কোথাও ঘুরতে যাওয়া, পরিবারের সবাইকে নিয়ে ডিনারে যাওয়া, কোনো মানবিক বা সামাজিক কাজ বা কর্মসূচি হাতে নেওয়া, বহুদিনের জমে থাকা কাজগুলো করে ফেলা ইত্যাদি। কিন্তু এর পাশাপাশি দিনটি নারীদের জন্য বিশেষ। কারণ নারী হয়ে থাকলে আজকে আপনার পছন্দের মানুষকে নিজেদের মনের কথা জানিয়ে দেয়ার দিন। নারীরাও অকপটে তাদের পছন্দের পুরুষকে জানাবেন মনের কথা।

অমাদের দেশের সংস্কৃতিতে নারীকে লজ্জার ভূষণ বলে অবিহিত করা হয়। তাই পুরুষেরা সবসময় ভালোবাসার কথা জানাবেন, হাঁটু গেড়ে প্রস্তাব দেবেন, এমন দৃশ্য দেখেই আমরা অভ্যস্ত। পঞ্চম শতাব্দীতে রোমানো-ব্রিটিশ পোপ সেন্ট প্যাট্রিককে কেউ একজন নারীদের হয়ে বলেছিলেন, ওদের তো মনের কথা জানাতে অনেক সময় লেগে যায়। বেশির ভাগ ক্ষেত্রে প্রিয়জনকে মনের কথা জানাতেই পারেন না। তার আগেই সেই প্রিয়জন অফিশিয়ালি অন্য কারো হয়ে যায়।

তখন নারীদের জন্য একটা দিন নির্দিষ্ট করে দেয় আয়ারল্যান্ডের সেই ধর্মপ্রচারক। পছন্দের পুরুষকে সেদিন তারা বিয়ের প্রস্তাব পাঠাবেন। আর সেটা হলো ৪ বছর পর আসা ফেব্রুয়ারির অতিরিক্ত দিনটি, অর্থাৎ আজকের দিনটি।

সেন্ট প্যাট্রিক আরো নিয়ম করেন, যে পুরুষ অধিবর্ষে পাওয়া কোনো নারীর বিয়ের প্রস্তাব ফিরিয়ে দেবেন, সরকারি কোষাগারে তাকে নির্দিষ্ট পরিমাণ অর্থ জরিমানা দিতে হবে। আয়ারল্যান্ড, ডেনমার্ক থেকে শুরু করে সারা ইউরোপেই এদিন নারীদের পক্ষ থেকে পছন্দের পুরুষকে প্রেম ও বিয়ের প্রস্তাব দেয়াটা অনেকটা অলিখিত প্রথার মতো চালু হয়ে যায়। এখন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে দিনটিকে নারীদের পক্ষ থেকে ছেলেদের প্রস্তাব পাঠানোর দিন হিসেবে উদযাপন করা হয়ে থাকে।

তাই আজ সাহস করে আপনিও চাইলে পছন্দের পুরুষকে জানিয়ে দিতে পারেন আপনার একান্ত অনুভূতির কথা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App