×

চিত্র বিচিত্র

এবার ডায়াবেটিস শনাক্ত করবে এআই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ অক্টোবর ২০২৩, ১২:২৪ পিএম

এবার ডায়াবেটিস শনাক্ত করবে এআই

প্রতিনিয়ত বাড়ছে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) -এর ব্যবহার। পৃথিবীর বিভিন্ন পেশাদার ক্ষেত্রগুলির পাশাপাশি এবার শরীরে রোগ নির্ণয়ও করবে এই প্রযুক্তি।

সাম্প্রতিক একটি গবেষণা জানাচ্ছে, কৃত্রিম বুদ্ধিমত্তা টাইপ ২ ডায়াবেটিস শনাক্ত করতে পারে। গলার স্বর শুনেই কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে বলে দেয়া সম্ভব, যে শরীরে ডায়াবেটিস বাসা বেঁধেছে কি না।

মায়ো ক্লিনিক-এর ‘ডিজিট্যাল হেলথ’ পত্রিকায় প্রকাশিত হয়েছে এই সমীক্ষা। মহিলাদের ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে ডায়াবেটিস শনাক্তকরণের সাফল্যের হার ৮৬ শতাংশ। পুরুষের ক্ষেত্রে ৮৬ শতাংশ। ডায়াবেটিস আক্রান্ত এবং আক্রান্ত নন, মোট ২৬৭ জনের মধ্যে মূলত সমীক্ষা চালানো হয়েছিল।

দু সপ্তাহ ধরে দিনে ছ’বার প্রত্যেকের গলার স্বর রেকর্ড করা হয়। রোবট চিকিৎসক ১০ সেকেন্ড গলার স্বরের রেকর্ড শুনেই ডায়াবিটিকদের চিহ্নিত করছে।রক্তে শর্করার মাত্রা বাড়লে সব সময় বাইরে থেকে তা বোঝা যায় না। অনেক সময় উল্লেখযোগ্য কোনও উপসর্গও প্রকাশ পায় না। যখন এই রোগ ধরা পড়ে, তত ক্ষণে হয়ত রক্তে শর্করার মাত্রা বিপদসীমার মাত্রা পেরিয়েছে।

তবে কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে এত সহজে ডায়াবেটিস নির্ণয়ের বিষয়টি প্রকাশ্যে আসতেই শুরু হয়েছে চর্চা।এই সমীক্ষার আয়োজক কমিটিতে থাকা গবেষক ইয়ান ফোসাট জানাচ্ছেন, স্বর শুনে ডায়াবেটিস চিহ্নিত করার এই প্রযুক্তি নবজাগরণের মতো। তবে এই ভয়েস প্রযুক্তির মাধ্যমে আরও অন্যান্য রোগও শনাক্ত করা যায় কি না, তা নিয়ে গবেষণা চালানো হচ্ছে।’’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App