×

চিত্র বিচিত্র

ভোগ প্রচ্ছদের প্রবীণতম মডেল হলেন ট্যাটু শিল্পী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২৩, ০৪:২০ পিএম

ভোগ প্রচ্ছদের প্রবীণতম মডেল হলেন ট্যাটু শিল্পী

ছবি: সংগৃহীত

ফিলিপিন্সের ১০৬ বছর বয়সী ট্যাটু শিল্পী আপো হোয়াং-ওড ফ্যাশন ম্যাগাজিন ভোগ ফিলিপিন্স’র প্রচ্ছদে প্রবীণতম মডেল হয়ে রেকর্ড গড়েছেন। আদিবাসী এই শিল্পী কৈশোর থেকে এই বয়স পর্যন্ত ট্যাটু এঁকে ধরে রেখেছেন ঐতিহ্য। নিজের শরীর জুড়েও ট্যাটু এঁকেছেন তিনি।

ভোগ ফিলিপিন্সের এপ্রিল সংস্করণের প্রচ্ছদমুখ হিসেবে তাকেই বেছে নেয়া হয়েছে।

সিএনএন জানায়, স্থানীয়দের মধ্যে মারিয়া অজ্ঞে নামে পরিচিত হোয়াং-ওডের ট্যাটু আঁকার হাতেখড়ি ষোল বছর বয়সে, তার বাবার কাছে। সেই থেকে এ বয়স পর্যন্ত তিনি ট্যাটু এঁকে চলেছেন।

ফিলিপিন্সের কালিঙ্গ প্রদেশের পাহাড় ঘেঁষা গ্রাম বুসকালানের বাসিন্দা হোয়াং-ওড দেশের প্রাচীনতম ট্যাটুবিদ হিসেবে পরিচিত। ওই অঞ্চলের ট্যাটু শিল্পীদের স্থানীয় ভাষায় বলা হয় ম্যামবাবাটক। হোয়াং-ওড হাজার বছরের পুরনো বাটোক পদ্ধতিতে ট্যাটু আঁকার জন্য বিখ্যাত। আদিবাসী বুটবুট যোদ্ধারা শরীরে এ ধরনের ট্যাটু আঁকতেন।

ট্যাটু আঁকতে বাঁশের কঞ্চি, পামেলা গাছের কাঁটা, পানি এবং কাঠকয়লা ব্যবহার করেন হোয়াং-ওড। ওডের হাতে ট্যাটু আঁকার জন্য দূর দূরান্ত থেকে পর্যটকরা আসেন বুসকালানের গ্রামে।

ভোগ ফিলিপিন্স সোশ্যাল মিডিয়ায় এক পোস্টে লিখেছে, প্রজন্মের শেষ ম্যামবাবাটক হিসেবে হোয়াং-ওড এই ট্যাটু আঁকার মধ্য দিয়ে কালিঙ্গ আদিবাসীর শক্তি, সাহস ও সৌন্দর্য্য ফুটিয়ে তুলেছন।

হোয়াং-ওডের পরিবারে বংশপরম্পরায় ট্যাটু আঁকার রেওয়াজ চলে এসেছে। বাবার কাছ থেকে কাজ শেখা হোয়াং-ওড তার দুই নাতি এলিয়াং উইগান এবং গ্রেস প্যারিকাসকে কয়েকবছর ধরে কাজ শেখাচ্ছেন।

সিএনএন ট্রাভেলকে দেয়া সাক্ষাৎকারে হোয়াং-ওড বলেন, আমার বয়সী বা আমার সময়ের কোনো ট্যাটু শিল্পী আর বেঁচে নেই। একমাত্র আমি এখনও কাজ করে যাচ্ছি। পরের প্রজন্মকে কাজ শেখাচ্ছি, তাই আশা রাখছি ট্যাটু শিল্প টিকে থাকবে। মানুষ যতদিন এখানে ট্যাটু আঁকাতে আসবে, ততদিন এই ঐতিহ্য টিকে থাকবে। আমার চোখের দৃষ্টি যতদিন থাকবে, আমি এঁকে যাব। দৃষ্টিশক্তি ঝাপসা হলে আঁকা বন্ধ করে দেব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App