×

চিত্র বিচিত্র

সাড়ে ১৩ হাজার কি.মি. একাটানা উড়ে পাখির রেকর্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০২২, ০৫:৫৪ পিএম

সাড়ে ১৩ হাজার কি.মি. একাটানা উড়ে পাখির রেকর্ড

ছবি: সংগ্রহীত

সম্প্রতি ১১ দিন সময়ের ব্যবধানে একটানা উড়ে ১৩ হাজার ৫৬০ কিলোমিটার দীর্ঘ-দূরত্ব পাড়ি দেয়ার রেকর্ড গড়েছে মাত্র পাঁচ মাস বয়সী একটি ‘বার-টেইলড গডভিট’ পাখি।

প্রতি শরতে, লক্ষ লক্ষ পাখি আসন্ন ঠান্ডা থেকে বাঁচতে এক দেশ থেকে অন্য দেশে যাত্রা শুরু করে। সাধারণত তাদের যাত্রাপথ হয় দীর্ঘ এবং বিপজ্জনক। তারা গড়ে একটানা ১০ হাজার কিলোমিটার (৬হাজার ২০০ মাইল) এরও বেশি দূরত্ব অতিক্রম করে থাকে। কিন্তু এই বছর, একটি ছোট পাখি এখন পর্যন্ত একটানা উড়া সকল পাখির রেকোর্ড ভেঙ্গে ১৩ হাজার ৫৬০ কিলোমিটার (৮ হাজার ৪২৫ মাইল) পথ অতিক্রম করেছে এবং একটি নতুন গিনেস রেকর্ড স্থাপন করেছে।

গত অক্টোবর মাসে বার-টেইলড গডভিট প্রজাতির এ পাখিটি শীতের জন্য আলাস্কা থেকে নিউজিল্যান্ডের পথে যাত্রা শুরু করে। তবে কোনো কারণে পাখিটি নিজের পথ হরিয়ে ফেলে যার ফলে তার যাত্রার নিদিষ্ঠ দুরত্বে আরো অতিরিক্ত ৫০০ কিলোমিটার যুক্ত হয়।

বিজ্ঞানীরা একটি ক্ষুদ্র ট্র্যাকারের সাহায্যে এই পাখিটির পুরো ভ্রমণের রেকোড পেয়েছে। ট্র্যাকারটির ওজন ছিলে মাত্র ৫ গ্রাম। প্রযুক্তিগত অগ্রগতি গবেষকদের এই ধরনের ছোট প্রজাতির পাখিদের কোনো ক্ষতি না করে ট্র্যাক করার সুযোগ করে দিয়েছে। কেননা এ পাখিগুলোর ওজন মাত্র ৩০০ থেকে ৪০০ গ্রাম এবং তাদের উড়ার পথে উল্লেখযোগ্য ওজন যোগ করা তাদের জীবনকে ঝুকিতে ফেলতে পারে। উদাহারণস্বরূপ, একটি ৩০০ থেকে ৪০০ গ্রাম পাখির দেহে কোনোভাবেই পাঁচ বা ততোধিক কিলো ওজনের ট্র্যাকার লাগানো সম্ভব না।

ডাঃ ওয়েলার নামের একজন বিজ্ঞানী অনুমান করেছেন, ১১ দিনের একটানা উড়ানের সময় পাখিটি তার শরীরের ওজনের অর্ধেক বা তার বেশি হারিয়েছে। কিন্তু পাখিটি নিরাপদে শুকনো জমিতে পৌঁছেছে এবং দীর্ঘ দূরত্বের পাখির উড়ানের জন্য একটি নতুন গিনেস রেকর্ড স্থাপন করেছে। আগের রেকর্ডটি ২০২০ সালে আরেকটি বার-টেইলড গডভিট সেট করে ছিলো। ১১ দিনে তার আতিক্রান্ত দূরত্ব ছিলো ১৩ হাজার কিলোমিটার (৭ হাজর ৫০০ মাইল)।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App