×

চিত্র বিচিত্র

স্বর্ণের চেয়েও দামি কাঠ, কিন্তু কেন?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০২২, ০৪:১৪ পিএম

স্বর্ণের চেয়েও দামি কাঠ, কিন্তু কেন?

ছবি: সংগৃহীত

স্বর্ণের চেয়েও যে কাঠের দাম বেশি হতে পোরে তা সাধারণ মানুষের ধারণার বাইরে। কিন্তু তেমনই এক কাঠের নাম আগর।

অতীতে বিশ্বের সুগন্ধী ব্যবসার অন্যতম কেন্দ্রস্থল ছিল হংকং। আর এ হংকংয়েই আগর নামের সুগন্ধি কাঠের চাহিদা সবচেয়ে বেশি। খবর বিবিসির।

এখনও হংকংয়ের সেই সুগন্ধীর বাজার রয়েছে। সেখানে যে দোকানগুলোতে এ সুগন্ধী কাঠ বিক্রি হয় তার অন্যতম হলো উইং লিং জোস স্টিক অ্যান্ড স্যান্ডালউড কোম্পানি। এটি তাদের পারিবারিক ব্যবসা। সে দোকানের অভ্যন্তরে সারি সারি সাজানো রয়েছে মূল্যবান এ কাঠটি। তবে বহুমুল্যের এ কাঠগুলোকে সাজিয়ে রাখা হয়েছে কাচের শোকেসের মধ্যে।

বিশ্বের নানা দেশের সুগন্ধী প্রস্তুতকারকরা বহু যুগ আগে থেকেই এ বাজার থেকে কাচামাল সংগ্রহ করে আসছেন। এ সুগন্ধী প্রস্তুতকারকদের মধ্যপ্রাচ্যে একটি বড় বাজার রয়েছে। গত ৭০ বছর ধরে এ বাজারে দোকান চালাচ্ছেন ৮৪ বছর বয়সী উয়েন ওয়াহ। বর্তমানে তার ছেলে চীনের মূল ভূখণ্ডে অন্য একটি শাখা খুলেছে।

উয়েন ওয়াহ বলেন, তিনি মাত্র ১৩ বছর বয়সেই এখানে কাজ শুরু করেন। আগর কাঠটি ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। বিশেষ করে পেইনকিলার হিসেবে এর ব্যবহার রয়েছে। এছাড়া সুগন্ধী হিসেবে ব্যবহার তো রয়েছেই।

আগর বা অ্যাকুইলারিয়া গাছ থেকে বিশেষ প্রক্রিয়ায় তৈরি করতে হয় বিক্রির উপযোগী কাঠ। এজন্য গাছটিতে ফুটো করে একটু দূরে দূরে পেরেক মারতে হয়। এতে সেখানে ব্যাকটেরিয়া প্রবেশ করে এবং ব্যাকটেরিয়ার সংক্রমণে সুগন্ধ তৈরি হয়। এরপর তা কেটে বিক্রি করা হয়।

জানা যায়, বাংলাদেশে মাঝারি আকৃতির এক-একটি আগর গাছ ৩০ লাখ টাকায় বিক্রি হয়ে থাকে। তবে হংকংয়ের বাজারে ভালো জাতের এ কাঠ প্রতি কেজি তিন লাখ ডলার ছাড়িয়ে যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App