×

চিত্র বিচিত্র

স্নানের সময় হেসে উঠল কুমিরছানা!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২১, ০৪:২১ পিএম

স্নানের সময় হেসে উঠল কুমিরছানা!

ক্যালিফোর্নিয়ার একটি সরীসৃপদের চিড়িয়াখানা ভিডিওটি পোস্ট করেছিল

খড়খড়ে মোটা চামড়ায় একটি সাধারণ দাঁত মাজার ব্রাশ ঘষে দিচ্ছিলেন চিড়িয়াখানার এক কর্মী। মুখে বলছিলেন, এভাবেই ওর শক্তপোক্ত ত্বক পরিষ্কার করতে হয়। ঠিক তখনই দেখা গেল শক্ত চামড়ার অধিকারী চোয়াল দু’টো ফাঁক করে ফেলেছে। খানিকটা অট্টহাসির আদলে খুলে রাখা মুখে ঝকঝক করছে সার দেওয়া দু’পাটি দাঁত। বুজে গিয়েছে চোখ দুটোও। বেশি হাসির দমক এলে যেমন হয়ে থাকে। খবর আনন্দবাজার পত্রিকা

ক্যালিফোর্নিয়ার একটি সরীসৃপদের চিড়িয়াখানা তাদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ভিডিওটি পোস্ট করেছিল। সাদা রঙের একটি কুমিরছানাকে স্নান করানোর দৃশ্য। ভিডিওটি সামাজিক যোগাযোগ সাড়া ফেলেছে। অনেককেই বলতে দেখা গিয়েছে, স্নানের সময় সুড়সুড়ি লাগায় আসলে হাসছিল ওই কুমিরছানা।

সাদা রঙের কুমিরছানাটি অ্যালবিনো প্রজাতির। চিড়িয়াখানায় তার অবশ্য একটি নামও আছে। কোকোনাট। ভিডিওটির বিবরণে লেখা হয়েছে, কোকোনাট লাভস হার স্ত্রাবস। অর্থাৎ কোকোনাট নামের কুমিরছানাটি স্ক্রাবিং (গায়ে ব্রাশ ঘষে দেওয়ার প্রক্রিয়া) ভালবাসে।

প্রাণীকূলে আবেগ বা তার প্রকাশের ক্ষমতা শুধু মানুষেরই। হায়নার ডাককে হাসি বললেও আদতে পশুপক্ষীরা আবেগ প্রকাশে অক্ষম বলেই বিশেষজ্ঞদের মত। যদিও ভিডিওটি যারা দেখেছেন, তারা সে সব যুক্তি মানতে নারাজ। ক্যালিফোর্নিয়ার কোকোনাটের হাসি মুগ্ধ হয়েই দেখে চলেছেন তারা। ভিডিওটি ইতিমধ্যে ৮২ হাজার বার দেখা হয়ে গিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App