×

জাতীয়

ঢিলেঢালা বইমেলা, সময় কমায় ক্ষুব্ধ প্রকাশকরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মার্চ ২০২১, ০৮:২৯ পিএম

দেশের ক্রমবর্ধমান করোনা পরিস্থিতিতে পরিবর্তন করা হয়েছে ‘অমর একুশে বইমেলা ২০২১’এর সময়সূচি। মেলার সময় কমিয়ে আনা হয়েছে আড়াই ঘণ্টা। বুধবার (৩১ মার্চ) বাংলা একাডেমির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানোর পরই ক্ষুব্ধ হয়ে উঠেছেন স্টল মালিক ও প্রকাশকরা। তারা মেলার সময় কমানোর প্রতিবাদে মল চত্বরে পদযাত্রা করেন। প্রকাশকদের দাবি, অর্থনৈতিক কর্মকাণ্ড চলমান রাখার সরকারি নির্দেশনা রয়েছে। সংক্রমণ পরিস্থিতি ঠেকাতে মেলায় কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রেও কোনো শিথিলতা নেই। তাই সময় কমানোতে আমাদের ক্ষতির মুখে পড়তে হবে।

বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির ফরিদ আহমেদ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডকে বাধাগ্রস্ত না করে করোনাকালে কঠোরভাবে স্বাস্থ্য বিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন। মেলায় স্বাস্থ্যবিধি পালনে আমারা কঠোর। এমন পরিস্থিতিতে প্রকাশকদের সঙ্গে কোনো আলাপ আলোচনা না করেই মেলার সময় কমানো কেউ মেনে নিতে পারছেন না। তাই আমরা প্রতিবাদ জানাচ্ছি।

এর আগে বিকেলে বাংলা একাডেমির পরিচালক (জনসংযোগ, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগ) অপরেশ কুমার ব্যানার্জী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশের ক্রমবর্ধমান করোনা পরিস্থিতিতে ‘অমর একুশে বইমেলা ২০২১’ এর সময়সূচিতে বুধবার (৩১ মার্চ) থেকে পরিবর্তন আনা হয়েছে। এখন থেকে বইমেলা শুরু হবে বিকেল ৩টায় এবং শেষ হবে সন্ধ্যা সাড়ে ৬টায়।

বিকেলে এই বিজ্ঞপ্তি দেয়ার পর মেলায় কিছুটা প্রভাব পড়ে। দর্শকদের আগমন কমে যায়। মেলার সময় কমিয়ে আনায় অনেকেই ফিরে গেছেন। সন্ধ্যা অবধি মেলায় ক্রেতা, বইপ্রেমী আর দর্শকদের আনাগোনা কমে যায়। স্টলগুলোতেও ঢিলেঢালা ভাব দেখা গেছে। বিক্রয়কর্মী ও স্টলমালিকদের মধ্যেও ক্ষোভ দেখা গেছে। তারা মেলার সময় আগের মতোই রাখার পক্ষে কথা বলেন।

প্রতি বছর ভাষার মাসের প্রথম দিন থেকে মাসব্যাপী বইমেলা শুরু হলেও করোনা পরিস্থিতির কারণে এবার ১৮ মার্চ শুরু হয়। ১৪ এপ্রিল পর্যন্ত মেলা চলমান রাখার সিদ্ধান্ত রয়েছে। ছুটির দিন ছাড়া অন্যান্য দিনে বিকেল ৩টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মেলা চলতো।

তবে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গেল ২৯ মার্চ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ১৮ দফা নির্দেশনা জারি করা হয়। সেখানে সব ধরনের জনসমাগম (সামাজিক,রাজনৈতিক,ধর্মীয়,অন্যান্য) সীমিত করার কথা বলা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App