×

জাতীয়

বাংলাদেশে ভারতের টিকা সবচেয়ে বেশি রপ্তানি হয়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মার্চ ২০২১, ১১:২৯ এএম

বাংলাদেশে ভারতের টিকা সবচেয়ে বেশি রপ্তানি হয়েছে

ফাইল ছবি।

উন্নয়নশীল দেশগুলোকে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা জরুরি ভিত্তিতে ব্যবহার করতে বলা হয়েছে। নানা পার্শ্বপ্রতিক্রিয়া থাকার পরও সহজলভ্যতার জন্য এই টিকা জনপ্রিয় হয়েছে। আর এই টিকার সবচেয়ে বড় উৎপাদন কেন্দ্র হচ্ছে ভারত। এ পর্যন্ত ভারত প্রায় ৬ কোটি ডেজ রপ্তানি করেছে যেখানে বাংলাদেশ পেয়েছে ১ কোটি ২ লাখ ডোজ। ভারতে এ টিকা উৎপাদন করছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।

কোভিশিল্ড ব্র্যান্ডের টিকাটি এখন পর্যন্ত বিশ্বের ৭৬টি দেশে রপ্তানি করেছে ভারত। এর মধ্যে কিছু টিকা পাঠানো হয়েছে উন্নয়নশীল দেশগুলোর টিকা ভাগাভাগির প্লাটফর্ম কোভ্যাক্সের মাধ্যমে। কিছু পাঠানো হয়েছে শুভেচ্ছা হিসেবে। তবে বাণিজ্যিক ভিত্তিতেই পাঠানো হয়েছে সবচেয়ে বেশি।

চলতি বছরের শুরুতেই ভারত ও বাংলাদেশের মধ্যে একটি চুক্তি সই হয়। যেখানে ছয় মাসে বাংলাদেশে মোট ৩ কোটি ডোজ টিকা রপ্তানি করার কথা ভারতের। এ চুক্তি অনুযায়ী ওই মাসেই দেশে আরো ৫০ লাখ ডোজ টিকা আমদানি করা হয়। এরপর ফেব্রুয়ারিতে এসেছে ২০ লাখ ডোজ। চুক্তির শর্ত অনুযায়ী সে সময় আরো ৩০ লাখ ডোজ টিকা দেওয়ার কথা ছিল।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ বিভাগের সাবেক পরিচালক ডা. বেনজির আহমেদ বলেন, আমরা তিন কারণে সবচেয়ে বেশি পেয়েছি। প্রথমত, ভারতের কাছে বাংলাদেশের বাণিজ্যিক সম্ভাবনা সবচেয়ে বেশি। দ্বিতীয়ত, আমরা টিকা ক্রয় বাবদ প্রদেয় অর্থ আগেই পরিশোধ করে দিয়েছি। তৃতীয়ত, প্রধানমন্ত্রীর ইমেজও এক্ষেত্রে বেশ কার্যকর ভূমিকা রেখেছে। একই সঙ্গে অন্যান্য দেশের লোকসংখ্যা কম। তাদের টিকার প্রয়োজনও হয় কম। সে অনুপাতে আমাদের দেশে টিকার চাহিদা বেশি। এর বাইরেও উপহার হিসেবে ভারতের কাছ থেকে আরো ৩২ লাখ ডোজ কোভিশিল্ড টিকা পেয়েছে বাংলাদেশ। এর মধ্যে চলতি বছরের শুরুতেই উপহার হিসেবে পাওয়া গেছে ২০ লাখ ডোজ। এছাড়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্প্রতি বাংলাদেশ সফরে আসার সময়ে উপহার হিসেবে নিয়ে আসেন আরো ১২ লাখ ডোজ টিকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App