×

জাতীয়

মুজিববর্ষে ডিএসসিসির রচনা প্রতিযোগিতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২১, ০৬:২৩ পিএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক রচনা প্রতিযোগিতার আয়োজন করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে এই প্রতিযোগিতার আয়োজন করে সংস্থাটি। ডিএসসিসি এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।বৃহস্পতিবার (১৮ মার্চ) ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা ও মূখপাত্র আবু নাছেরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অংশ নিতে পারবে ডিএসসিসি এলাকার সব শিক্ষা প্রতিষ্ঠান

ক, খ ও গ- এই তিন বিভাগে রচনা প্রতিযোগিতায় অংশ নিতে পারবে ষষ্ঠ শ্রেণি হতে স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা। ‘ক’ বিভাগে বিদ্যালয়, মাদরাসা, সমমানের ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা ‘জাতির পিতার শৈশবকাল’, ‘খ’ বিভাগে বিদ্যালয়, মাদরাসা, সমমানের নবম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা ‘বাংলাদেশের স্বাধীনতার রূপকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ এবং ‘গ’ বিভাগে একাদশ থেকে স্নাতকোত্তর, সমমানের শিক্ষার্থীরা ‘সুখী, সমৃদ্ধ, শান্তির বাংলাদেশ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর শীর্ষক রচনা প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। ‘ক’ বিভাগে সর্বোচ্চ এক হাজার ৫০০ শব্দ, ‘খ’ বিভাগে দুই হাজার শব্দ এবং ‘গ’ বিভাগে তিন হাজার শব্দের মধ্যে রচনা লিখতে হবে। প্রতিটি রচনা নির্দিষ্ট (এ-৪) আকৃতির কাগজের এক পৃষ্ঠায় এবং উপরেও বাম পাশে এক ইঞ্চি ফাঁকা জায়গা রেখে প্রত্যেক শিক্ষার্থীকে স্বহস্তে রচনা লিখতে হবে। প্রচ্ছদ পৃষ্ঠায় রচনার বিভাগ, রচনার নাম, শিক্ষার্থীর নাম, শ্রেণি, শিক্ষাপ্রতিষ্ঠানের নাম ও মোবাইল নম্বর উল্লেখ করতে হবে। রচনার সঙ্গে অধ্যায়নরত শিক্ষার্থীর নাম ও শ্রেণি উল্লেখ করে স্বাক্ষর ও সিল সহকারে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়নপত্র জমা দিতে হবে।

আগামী ২৩ মার্চ বিকেল ৫টার মধ্যে নগর ভবনের ৪৩৭ নম্বর কক্ষে প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তার কার্যালয়ে রচনা জমা দিতে হবে অথবা ২২ মার্চের মধ্য শিক্ষার্থীরা নিজ ওয়ার্ডের কাউন্সিলর কার্যালয়ে জমা দিতে পারবেন। সেক্ষেত্রে সংশ্লিষ্ট কাউন্সিলর ২৩ মার্চ বিকেল ৫টার মধ্যে প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তার কার্যালয়ে তা পাঠাবেন।

প্রতি বিভাগে ১ম, ২য়, ৩য় এবং তিনটি বিশেষ পুরস্কারসহ সর্বমোট ১৮ জনকে পুরস্কৃত করা হবে। ‘ক’ বিভাগে ১ম, ২য় ও ৩য় পুরস্কার হিসেবে যথাক্রমে ২৫ হাজার, ১৫ হাজার ও ১০ হাজার টাকা; ‘খ’ বিভাগে ১ম, ২য় ও ৩য় পুরস্কার হিসেবে যথাক্রমে ২৫ হাজার, ২০ হাজার ও ১৫ হাজার টাকা; ‘গ’ বিভাগে ১ম, ২য় ও ৩য় পুরস্কার হিসেবে যথাক্রমে ৩০ হাজার, ২০ হাজার ও ১৫ হাজার টাকা এবং ৩ বিভাগে ৯ জনকে (প্রতি বিভাগে ৩ জন করে প্রত্যেককে ৩ হাজার টাকা) বিশেষ পুরস্কার দেওয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App