×

জাতীয়

সীমানা পেরিয়ে বঙ্গবন্ধুর প্রেরণা: বান কি মুন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২১, ১০:০৪ পিএম

সীমানা পেরিয়ে বঙ্গবন্ধুর প্রেরণা: বান কি মুন

ফাইল ছবি

জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রভাব ও উত্তরাধিকার বাংলাদেশের সীমানা ছাড়িয়ে গেছে, উদ্বুদ্ধ করেছে বিশ্বব্যাপী অন্য উপনিবেশবাদবিরোধী ও স্বাধীনতা সংগ্রামকেও। ভবিষ্যতেও তার উত্তরাধিকার বিশ্বজুড়ে স্বাধীনতা ও মুক্তিকামী মানুষের লড়াইয়ের প্রেরণা হিসেবে কাজ করবে।

সোমবার (১৫ মার্চ) এক আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে বাংলাদেশ রাষ্ট্রের সূচনালগ্নে কূটনীতিক হিসাবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা স্মরণ করে একথা বলেন তিনি।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত বঙ্গবন্ধু লেকচার সিরিজের চতুর্থ পর্ব ‘বঙ্গবন্ধু: বাংলাদেশের চেতনা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বান কি মুন।

তিনি তার প্রবন্ধে বলেন, বঙ্গবন্ধুর সমন্বিত কূটনীতি স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের শিল্পায়নসহ সার্বিক অর্থনীতি পুনরুদ্ধারের মাধ্যমে লাখ লাখ মানুষকে অতি দারিদ্র্য থেকে তুলে এনেছে।

একাত্তরে বাংলাদেশ যখন মুক্তিযুদ্ধ করছে, তখন বান কি মুন দিল্লীতে দক্ষিণ কোরিয়া দূতাবাসে অধঃস্তন কূটনীতিক ছিলেন। ১৯৭৩ সালে দক্ষিণ কোরিয়ার সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের চুক্তির প্রতিনিধিদলের সদস্যও ছিলেন তিনি।

বান কি মুনের কলম দিয়ে ভারত ও বাংলাদেশের তৎকালীন রাষ্ট্রদূত ওই চুক্তিতে সই করেছিলেন জানিয়ে সোমবার তিনি বলেন, “এখনও সেই কলম আমি নিজস্ব স্যুভেনির হিসাবে সংরক্ষণ করেছি। এটা আমার ব্যক্তিগত স্মৃতি।”

বান কি মুন বলেন, সে সময়েই আমি স্পষ্ট অনুভব করেছিলাম, বঙ্গবন্ধুকে শুধু বাংলাদেশের জনক হিসেবে নয়, বিশ্বনেতা হিসেবেও আজীবন স্মরণ করা হবে। বঙ্গবন্ধু এমন একজন দূরদর্শী ব্যক্তি ও বিরল নেতা, সদ্য জন্ম নেওয়া বাংলাদেশের উন্নতিই ছিল অভীষ্ট। মানবাধিকার, সামাজিক ও অর্থনৈতিক সমতা এবং পরিবেশের ক্ষেত্রে তিনি সময়ের চেয়ে অনেক এগিয়ে ছিলেন। ভাষা, সংস্কৃতি ও স্বাধীনতার সংগ্রামের জন্য দেশের মানুষকে গড়ে তোলার ক্ষেত্রে ‘চ্যাম্পিয়ন’ ছিলেন তিনি। মানবাধিকারের জন্য তার অঙ্গীকার বিশ্বের অন্য প্রান্তের নিপীড়িত মানুষের জন্যও ছড়িয়ে পড়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App