×

জাতীয়

পুলিশের বিশেষ শাখার প্রধান হলেন মনিরুল ইসলাম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২১, ১১:২৬ এএম

পুলিশের বিশেষ শাখার প্রধান হলেন মনিরুল ইসলাম

কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মো. মনিরুল ইসলাম।

কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মো. মনিরুল ইসলামকে পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান করা হয়েছে। রবিবার (১৪ মার্চ) স্বরাষ্ট্র মন্ত্রণালয় সুরক্ষা বিভাগের উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ কথা জানা যায়।

এসবি প্রধান মীর শহীদুল ইসলাম ইতিমধ্যে গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন। এরপর থেকেই নানা গুঞ্জন ছিল কে হচ্ছেন এসবির প্রধান। এসবি প্রধান হওয়ার তালিকায় এগিয়ে ছিলেন মনিরুল ইসলাম। তারই ধারাবাহিকতায় তাকে চলতি দায়িত্ব দেয়া হল। কারণ ওই পদটি অতিরিক্ত আইজিপি পদমর্যাদা ও প্রথম গ্রেডের (সচিব পদমর্যাদা)। মনিরুল ইসলাম ডিআইজি পদমর্যাদার কর্মকর্তা হওয়ায় তাকে চলতি দায়িত্ব দেয়া হয়। এরপর চলতি বছরের যেকোনো সময় তাকে অতিরিক্ত আইজিপি হিসেবে পদোন্নতি দেয়া হতে পারে বলে জানা গেছে।

১৫ তম বিসিএস পরীক্ষা দিয়ে পুলিশে যোগ দেয়া মনিরুল ইসলাম ২০০৯ সালে উপকমিশনার গোয়েন্দা দক্ষিণ হিসেবে ডিএমপিতে যোগ দেন। এরপর যুগ্ম কমিশনার ও অতিরিক্ত কমিশনার হিসেবে ডিএমপিতে চাকরি করেন। জঙ্গিবাদ দমনে তার ভূমিকা প্রশংসা পেয়েছে।

আর এসবির দায়িত্বে থাকা অতিরিক্ত আইজিপি মীর শহীদুল ইসলাম পুলিশের দক্ষ ও সৎ কর্মকর্তা হিসেবে পরিচিত। ১৯৮৬ সালে বিসিএস ৮ম ব্যাচের এই কর্মকর্তা ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর পুলিশে যোগ দেন। তার গ্রামের বাড়ি চুয়াডাঙ্গার আলমডাঙ্গায়। কর্মজীবনে তিনি কুমিল্লা, হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলার পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাছাড়া বাগেরহাট, যশোর, নাটোর ও রাঙ্গামাটি জেলার পুলিশ সুপার এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি) ও পুলিশ সদর দপ্তরসহ পুলিশের গুরুত্বপূর্ণ বিভিন্ন বিভাগে দায়িত্ব পালন করেন। তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনেও গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। পুলিশ বিভাগে তার অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকারের সর্বোচ্চ পুলিশ পদক বিপিএম ও রাষ্ট্রপতি পদক পিপিএম লাভ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App