×

জাতীয়

আকাশতরী ও শ্বেতবলাকার উদ্বোধন রবিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২১, ০৭:৫৩ পিএম

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া নতুন দুটি ড্যাশ-৮ উড়োজাহাজ শ্বেতবলাকা ও আকাশতরীর আনুষ্ঠানিক উদ্বোধন হচ্ছে রবিবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন ঘোষণা করবেন। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর প্রান্তে উপস্থিত থাকবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

প্রথমে অভ্যন্তরীণ রুটে যাত্রী পরিবহনের মধ্য দিয়ে ড্যাশ দুটির যাত্রা শুরু হবে। পরে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে কলকাতা, কাঠমান্ডুসহ স্বল্প দূরত্বের আন্তর্জাতিক রুটেও চলবে এগুলো।

এ প্রসঙ্গে প্রতিমন্ত্রী মাহবুব আলী শনিবার ভোরের কাগজকে জানান, বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর ঠিক আগ মুহুর্তে বিমান বহরে অত্যাধুনিক দুটি ড্যাশ যুক্ত হওয়ায় আমরা খুব আনন্দিত। তিনি বলেন, এর আগেও আমরা বিমানে অত্যাধুনিক ড্রিমলাইনার ও ড্যাশ-৮ যুক্ত করেছি। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানখাতকে এগিয়ে নিয়ে যাওয়ার যে উদ্যোগ নিয়েছেন, নতুন নতুন বিমান সংযোজন তারই একটি। এর মধ্য দিয়ে বিমান বিশ্বের অন্য এয়ারলাইন্সগুলোর সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকার সক্ষমতা অর্জন করবে। এছাড়া দেশের বিমানবন্দরগুলোর আধুনিকায়ন ও সেবার মান বাড়াতে সরকারের নানা পদক্ষেপের কথাও তুলে ধরেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ড্যাশ-৮ এ যাত্রীদের ভ্রমণ অনেক স্বাচ্ছন্দ্যপূর্ণ হবে। কেননা, এর আসনগুলো আরামদায়ক, লেগস্পেস (পা রাখার জায়গা) বেশি। এর নিজস্ব জীবানুমুক্তকরণ সিস্টেমের মাধ্যমে মাত্র ৪ মিনিটেই করোনাভাইরাসসহ বিভিন্ন জীবাণু ধ্বংস করা যায়।

নতুন কেনা তিনটি ড্যাশ-৮ মডেলের উড়োজাহাজের মধ্যে গত ৫ মার্চ ‘শ্বেতবলাকা’, ২৪ ফেব্রুয়ারি ‘আকাশতরী’ ও গত বছরের ২৭ ডিসেম্বর ‘ধ্রুবতারা’ দেশে আসে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনটি ড্যাশেরই নামকরণ করেন। কানাডার উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড বম্বার্ডিয়ার অ্যারোস্পেস উড়োজাহাজগুলো তৈরি করেছে। বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জি টু জি ভিত্তিতে এগুলো কেনা হয়। ৭৪ আসন বিশিষ্ট প্রতিটি ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ পরিবেশবান্ধব এবং অত্যাধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ। বর্তমানে বিমান বহরে মোট উড়োজাহাজের সংখ্যা দাঁড়াল ২১ এ। এর মধ্যে ৪ বোয়িং ৭৭৭-৩০০ ইআর, ৪ বোয়িং ৭৮৭-৮, ২টি বোয়িং ৭৮৭-৯, ৬টি বোয়িং ৭৩৭ এবং ৫টি ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App