×

জাতীয়

করোনার টিকা: প্রতি লাখে পার্শ্বপ্রতিক্রিয়া ২৩ জনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মার্চ ২০২১, ০৭:২৪ পিএম

দেশে করোনা প্রতিরোধে টিকা দেওয়া শুরু হয় ২৭ জানুয়ারি। আর গণটিকা কার্যক্রম শুরু হয় ৭ ফেব্রুয়ারি। শুরুতে টিকা নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে ছিলো ভয়, ও বিভিন্ন গুজব। কিন্তু বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, অক্সফোর্ড- অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনা টিকা ‘অত্যন্ত নিরাপদ’। এ টিকায় পার্শ্বপ্রতিক্রিয়ার হার ২ থেকে ৩ শতাংশের মতো। যে পার্শ্বপ্রতিক্রিয়াগুলো টিকা নেওয়ার পর হতে পারে সেগুলোর মধ্যে আছে মাথাব্যথা, হালকা জ্বরের পাশাপাশি যেখানে টিকা দেওয়া হয়েছে সেখানে ব্যথা হওয়া, মাথা ঝিমঝিম করা আবার কারও কারও ক্ষেত্রে বমিও হতে পারে।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস শাখার করোনা ভাইরাসের টিকা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, দেশে এ পর্যন্ত টিকা গ্রহিতার সংখ্যা ৩৩ লাখ ৪১ হাজার ৫০৫ জন। সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া যেমন জ্বর, টিকা নেওয়ার স্থানে লাল হওয়া ইত্যাদি দেখা গেছে ৭৭৩ জনের মধ্যে। তথ্য অনুযায়ী, দেশে প্রতি লাখে টিকা গ্রহণকারীর মধ্যে ২৩ জনের সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। আর একশ জনে এই হার শূণ্য দশমিক শূণ্য ২ শতাংশ। যা খুবই কম।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, মোট টিকা গ্রহীতার মধ্যে ২১ লাখ ৫০ হাজার ৩৫৫ জন পুরুষ আর ১১ লাখ ৯১ হাজার ১৫০ জন নারী। গতকাল সারা দেশে টিকা নিয়েছেন ১ লাখ ১৪ হাজার ৬৮০ জন। তাদের মধ্যে ৬৮ হাজার ৫৩৯ জন পুরুষ আর ৪৬ হাজার ১৪১ জন নারী। পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে ১৯ জনের মধ্যে। গতকাল সাড়ে ৫ টা পর্যন্ত টিকা নিতে অনলাইনে নিবন্ধন করেছেন ৪৫ লাখ ৩০ হাজার ৮২০ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App