×

জাতীয়

করোনায় মৃত স্বাস্থ্যকর্মীদের স্মৃতি রক্ষায় সৌধ নির্মাণ হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২০, ০৮:৫৩ পিএম

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারানো স্বাস্থ্যকর্মীদের স্মৃতির স্মরণে একটি সৌধ নির্মাণ করা হবে বলে আশ্বাস দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বুধবার (৪ নভেম্বর) অবস্ট্রেটিক্যাল এন্ড গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ (ওজিএসবি) এক অনুষ্ঠানে তিনি এই আশ্বাস দেন। সন্ধ্যায় ওয়েবিনারে অনুষ্ঠিত মিট দ্যা মিনিস্টার ওজিএসবি রেসপন্স টু কোভিড-১৯ শীর্ষক এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী। ওয়েবিনারে ওজিএসবির পক্ষ থেকে দাবি উত্থাপন করা হলে মন্ত্রী এই আশ্বাস দেন।

মাতৃ ও শিশু মৃত্যু একটি দেশের উন্নয়নের একটি অন্যতম সূচক। কিন্তু টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে এখনো অনেকটা পথ পাড়ি দিতে হবে। দেশের মাতৃ ও শিশু মৃত্যু রোধে প্রতিটি হাসপাতালে ‘মেটারনাল ক্রিটিক্যাল কেয়ার ইউনিট’ চালুর দাবি করে ওজিএসবির নেতারা। করোনার সময় বাড়িতে প্রসবের পরিমাণ বেড়েছে। বাড়িতে প্রসবের কারণে মৃত্যুও বেড়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলাম, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু এনডিসি, ওজিএসবি’র সাবেক সভাপতি জাতীয় অধ্যাপক ডা. শাহলা খাতুন। অনুষ্ঠানে নারী স্বাস্থ্য উন্নয়নে পরিকল্পনা ও প্রতিবন্ধকতা শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ওজিএসবি’র সাবেক সভাপতি অধ্যাপক ডা. রওশন আরা বেগম, ওজিএসবি হাসপাতালের কার্যক্রম সম্পর্কে বক্তব্য দেন হাসপাতালের চেয়ারম্যান অধ্যাপক ডা. লায়লা আরজুমান্দ বানু। সভপতিত্ব করেন সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. সামিনা চৌধূরী ও সভাপতি (ইলেক্ট) অধ্যাপক ডা. ফেরদৌসী বেগম।

স্বাগত বক্তব্য দেন সংগঠনের মহাসচিব অধ্যাপক ডা. সালেহা বেগম চৌধুরী। সঞ্চালনা করেন ওজিএসবি’র সাংগঠনিক সম্পাদক অধ্যাপক ডা. শেখ জিন্নাত আরা নাসরিন ও সাইন্টিফিক কমিটির সদস্য সচিব ডা. শারমিন আব্বাসি।

বক্তারা বলেন, কোভিড-১৯ পুরো বিশ্বজুড়ে এক নতুন চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়েছে। তবে সবচেয়ে বেশি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে স্বাস্থ্যখাত ও চিকিৎসা বিজ্ঞানের দিকে। তবে বিশ্বের অনান্য দেশের তুলনায় বাংলাদেশে মৃত্যু হার এখনো অনেক কম। বাংলাদেশ করোনা পরিস্থিতি যেভাবে মোকাবেলা করেছে তা বিশ্বের অনেক দেশে প্রসংশিত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App