×

জাতীয়

খুন-ধর্ষণ অতীতের সকল রেকর্ড ছাড়িয়ে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ অক্টোবর ২০২০, ০৭:৩০ পিএম

খুন-ধর্ষণ অতীতের সকল রেকর্ড ছাড়িয়ে

বাম গণতান্ত্রিক জোট দেশব্যাপী বিক্ষোভ

নারী ও শিশুর প্রতি সহিংসতা-ধর্ষণ-খুন বন্ধ, সকল ধর্ষণের বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বাম গণতান্ত্রিক জোট দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। এরই ধারাবাহিকতায় রবিবার (১২ অক্টোবর) দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। সেখানে বাম জোটের পক্ষ থেকে বিচারের দীর্ঘসূত্রিতা দূর করা ও রায় দ্রুত বাস্তবায়নের দাবি জানানো হয়।

বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন জোটের কেন্দ্রীয় নেতা ইউনাইটেড কমিউনিস্ট লীগের নেতা অধ্যাপক আব্দুস সাত্তার, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নেতা আকবর খান, গণসংহতি আন্দোলনের নেতা বাচ্চু ভূইয়া, বাসদ (মার্কসবাদী)র নেতা আকম জহিরুল ইসলাম, সিপিবি নেতা সেকান্দার হায়াত ও বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের হামিদুল হক। সমাবেশ পরিচালনা করেন বাসদ নেতা খালেকুজ্জামান লিপন। সমাবেশে বক্তাগণ বলেন, সারাদেশে অব্যাহত নারী-শিশু ধর্ষণ-খুন-নির্যাতনের ঘটনায় গোটা জাতি স্তম্ভিত ও উদ্বিগ্ন।

বর্তমান সরকারের আমলে খুন-ধর্ষণ অতীতের সকল রেকর্ড ছাড়িয়েছে। শাসক দলের আশ্রয়-প্রশ্রয়েই ধষণের ঘটনা ঘটে চলেছে। সেজন্য কখনো পুলিশ মামলা নিতে গড়িমসি করে, কখনো মামলা হলেও বিচার প্রক্রিয়ার ও রায় বাস্তবায়নের দীর্ঘসূত্রিতার কারণে ধর্ষকেরা পার পেয়ে যায় এবং আরও উৎসাহিত হয়।

তারা দেশে বিচারহীনতার যে রেওয়াজ গড়ে ওঠেছে তা এবং বিচারের দীর্ঘসূত্রিতা দূর করে সকল ধর্ষণের সুষ্ঠু বিচার ও দ্রুত রায় বাস্তবায়নের আহ্বান জানান। তারা বলেন, বর্তমান সরকার ভোট ডাকাতের সরকার। ভোট ডাকাতিতে যাদের ব্যবহার করেছে ক্ষমতার প্রশ্রয়ে তারাই ধর্ষণ করছে। ফলে এই সরকারের ক্ষমতায় থাকার যেমন নৈতিক অধিকার নাই, তেমনি এই সরকার সন্ত্রাসী ও ধর্ষকের বিচারও করতে অক্ষম। সুষ্ঠু তদন্ত, পুলিশের সঠিক রিপোর্ট দেয়া করা ছাড়া বিচার প্রক্রিয়া সঠিক হয় না বলে নেতৃবৃন্দ ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনার নিরপেক্ষ তদন্তের দাবি জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App