×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

জাতীয়

জেসিআই বাংলাদেশ-ডেইলি স্টার গোলটেবিল বৈঠক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুলাই ২০২৪, ০২:৫৯ পিএম

জেসিআই বাংলাদেশ-ডেইলি স্টার গোলটেবিল বৈঠক

ছবি: সংগৃহীত

“ইন্টারন্যাশনাল হিউম্যান ডিউটিজ ডে” (আন্তর্জাতিক মানবিক কর্তব্য দিবস) উদযাপন উপলক্ষে “জেসিআই বাংলাদেশ” এবং “ডেইলি স্টার”- এর যৌথ উদ্যোগে দেশে প্রথমবারের মতো আয়োজিত হয়েছে "হিউম্যান ডিউটিজ: একটি দায়িত্বশীল সমাজ গঠন" শীর্ষক একটি গোলটেবিল বৈঠক।  বুধবার (১০ জুলাই) দুপুর সাড়ে তিনটায় অনলাইনে অনুষ্ঠিত হয় এই আলোচনা সভা।  

উক্ত গোলটেবিল বৈঠকে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর নির্বাহী পরিচালক ইফতেখার জামান, জেসিআই বাংলাদেশ-এর প্রেসিডেন্ট ইমরান কাদির, সূচনা ফাউন্ডেশন-এর চেয়ারপারসন ডাঃ মাজহারুল মান্নান, ইউএনডিপি বাংলাদেশ-এর হেড অফ কমিউনিকেশনস আব্দুল কাইয়ুম, মিডিয়া ব্যক্তিত্ব ডাঃ আব্দুন নূর তুষার, জাগো ফাউন্ডেশন- এর প্রতিষ্ঠাতা করভি রাখসান্দ, ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক এবং জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য ড. তানিয়া হক,  মিডিয়া ব্যক্তিত্ব ও আইনজীবী পিয়া জান্নাতুল সহ দেশের গণ্যমান্য সমাজকর্মী, মিডিয়া ব্যক্তিত্ব, বিশিষ্ট নেতৃবৃন্দসহ আরো অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিরা। 

জেসিআই বাংলাদেশের ন্যাশনাল ট্রেনিং কমিশনার মুহাম্মাদ আলতামিশ নাবিল আয়োজনটির ইভেন্ট ডিরেক্টর হিসেবে দ্বায়িত্ব পালন করেন এবং এই গোলটেবিল আলোচনাটি সঞ্চালনা করেন ডেইলি স্টার-এর এনজিও ও ফরেন মিশন-এর ইনচার্জ তানজিম ফেরদৌস।

উদ্বোধনী বক্তব্যে, জেসিআই বাংলাদেশের সভাপতি ইমরান কাদির দিনটির তাৎপর্যের উপর জোর দিয়ে বলেন, "ইন্টারন্যাশনাল হিউম্যান ডিউটিজ ডে-নামে যে দিবসটি জেসিআই বিশ্বব্যাপী প্রতিষ্ঠা করতে চাচ্ছে, যা প্রতিটি ব্যক্তিকে তার সমাজের প্রতি দায়িত্বশীল থাকার জন্য পদক্ষেপ নেয়ার আহ্বান। দিবসটি পালনের মাধ্যমে আমাদের আশাবাদ, এর মাধ্যমে ভবিষ্যতে আমরা একটি ন্যায্য এবং ন্যায়সঙ্গত বিশ্ব গড়ে তুলবো।"

আলোচনায় সামাজিক সংহতি ও সম্প্রদায়ের উন্নয়নে মানুষের কর্তব্যের অপরিহার্য ভূমিকা তুলে ধরে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের নির্বাহী পরিচালক ইফতেখার জামান বলেছেন, "আমাদের অধিকারের পাশাপাশি, আমাদের একে অপরের সঙ্গে সম্পর্কিত কর্তব্যগুলি ভুলে যাওয়া উচিত নয়। নতুন এ দিবসটি আমাদের মনে করিয়ে দেয় যে, আমাদের ভালো কর্মগুলো সমাজে মানুষের ভালো থাকার উপর সামগ্রিকভাবে প্রভাব ফেলে।"

মিডিয়া ব্যক্তিত্ব ডাঃ আব্দুন নূর তুষার বলেন, "ব্যক্তিসাধারনের কর্তব্যের বিষয়ে জনসাধারণের উপলব্ধি তৈরি করতে মিডিয়ার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এই ইতিবাচক পরিবর্তনকে অনুপ্রাণিত করতে এবং নাগরিক কর্তব্যের গুরুত্ব তুলে ধরতে বিভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করা সবার দায়িত্ব।"

সূচনা ফাউন্ডেশনের চেয়ারপারসন ডাঃ মাজহারুল মান্নান যোগ করেন, "আমাদের মানবিক কর্তব্য পালন করার মাধ্যমে আমরা আজ আমাদের বিশ্বের অনেক গুরুত্বপূর্ণ সমস্যার সমাধান করতে পারি। কাজের দায়িত্বশীলতা এবং পারস্পরিক সহায়তার মাধ্যমেই আমরা একটি টেকসই ও সৌহার্দ্যপূর্ণ সমাজ গঠন করতে পারি।"

জেসিআই এর উদ্যোগে বিশ্বব্যাপী ১০ জুলাইকে “ইন্টারন্যাশনাল হিউম্যান ডিউটিজ ডে” (আন্তর্জাতিক মানবিক কর্তব্য দিবস) হিসেবে প্রতিষ্ঠা করার জন্য নানাবিধ কর্মসূচি এবং কার্যক্রম হাতে নেয়া হয়েছে, যার অংশ হিসেবে বাংলাদেশে আয়োজন করা হয় এই গোলটেবিল বৈঠকটি। অনুষ্ঠানের আহ্বায়ক ও সহ-আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন জেসিআই বাংলাদেশের ন্যাশনাল গভর্নিং বডির সদস্য সামিহা আক্তার ও মুনতাসির মামুন।   

উল্লেখ্য, জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল-জেসিআই ১৮ থেকে ৪০ বছর বয়সীদের একটি সংগঠন। এর সদর দপ্তর যুক্তরাষ্ট্রের মিসৌরির সেন্ট লুইসে অবস্থিত। ১২০টিরও বেশি দেশে জেসিআই-এর সংগঠন রয়েছে এবং সারা বিশ্বে সদস্য সংখ্যা ২ লাখের বেশি। বাংলাদেশে বর্তমানে জেসিআইর ৪০টির অধিক লোকাল চ্যাপ্টার তাদের কার্যক্রম পরিচালনা করছে। তরুণদের দক্ষতা, জ্ঞান ও বুদ্ধির বিকাশের মাধ্যমে ব্যক্তিগত উন্নয়ন এবং নেটওয়ার্কিং নিয়ে কাজ করে এ সংগঠন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App