×

জাতীয়

কোটা আন্দোলন: আবারো সারাদেশে বাংলা ব্লকেড কর্মসূচি ঘোষণা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১০ জুলাই ২০২৪, ০৭:৫২ পিএম

কোটা আন্দোলন: আবারো সারাদেশে বাংলা ব্লকেড কর্মসূচি ঘোষণা

ছবি: সংগৃহীত

সরকারি চাকরিতে কোটা সংস্কারে দাবিতে বৃহস্পতিবার (১১ জুন) বিকেল সাড়ে ৩টা থেকে সারাদেশের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে ব্লকেড কর্মসূচির ঘোষণা দিয়েছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন। বুধবার (১০ জুলাই) সন্ধ্যায় প্রেস ব্রিফিংয়ে এই ঘোষণা দেন সংগঠনটির সমন্বয়ক এবং ঢাকা বিশ্ববিদ্যাল (ঢাবি) শিক্ষার্থী আসিফ মাহমুদ।

তিনি বলেন, ওই দিন বিকেল সাড়ে ৩টা থেকে দেশের আনাচে-কানাচে বাংলা ব্লকেড অব্যাহত থাকবে। দেশের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে এ কর্মসূচি পালিত হবে।

এর আগে দিনব্যাপী সারাদেশে ব্লকেড কর্মসূচি পালন করেন কোটাবিরোধী আন্দোলনকারীরা। এতে রাজধানীসহ গোটা দেশের সড়ক-মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে চরম ভোগান্তিতে পড়েন জনসাধারণ। 

গত ৭ জুলাই বাংলা ব্লকেড কর্মসূচি শুরু হয়। প্রথম দুই দিন অর্ধদিবস অবরোধ চলে। পরে ৯ জুলাই বিরতি দেয়া হয়।

২০১৮ সালে আন্দোলনের পর প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে কোটা ব্যবস্থা বাতিল করে সরকার। ওই বছরের ৪ অক্টোবর এ বিষয়ক পরিপত্র জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। ২০২১ সালে সেই পরিপত্রের মুক্তিযোদ্ধা কোটা বাতিলের অংশটিকে চ্যালেঞ্জ করে রিট করেন কয়েকজন বীর মুক্তিযোদ্ধার সন্তান।

পরিপ্রেক্ষিতে গত ৫ জুন আদালতের রায়ে মুক্তিযোদ্ধা কোটায় নবম থেকে ১৩তম গ্রেডে নিয়োগ দেয়ার বাধা দূর হয়। পরে ওই রায় স্থগিত চেয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

সেখানে বিচারাধীন মামলাটিতে পক্ষভুক্ত হতে ঢাবির নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও সাংবাদিক সমিতির সভাপতি আল সাদী ভূঁইয়া এবং উর্দু বিভাগের শিক্ষার্থী আহনাফ সাঈদ খান আবেদন করেন। এদিন সরকারি চাকরিতে কোটা বহালে হাইকোর্টের রায়ের ওপর ৪ সপ্তাহের স্থিতাবস্থা দিয়েছেন আপিল বিভাগ।

টাইমলাইন: কোটা বাতিলের দাবিতে আন্দোলন

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App