×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

জাতীয়

চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১০ জুলাই ২০২৪, ১১:০২ এএম

চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা

চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বেইজিংয়ের ‘গ্রেট হল অব দ্য পিপল’এ চীনের পক্ষ থেকে রাষ্ট্রীয়ভাবে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়েছে।

চীনের প্রধানমন্ত্রী লি চিয়াংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নিতে বুধবার সকালে ‘গ্রেট হল অব দ্য পিপল’ পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। খবর বাসসের। এ সময় তাকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়। প্রধানমন্ত্রী লি চিয়াং ‘গ্রেট হল অব দ্য পিপল’ প্রাঙ্গণে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান।

শুভেচ্ছা বিনিময় এবং দুই দেশের প্রতিনিধিদের সঙ্গে পরিচয় পর্বের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে অভিবাদন মঞ্চে যান প্রধানমন্ত্রী লি চিয়াং। সামরিক বাহিনীর একটি চৌকস দল রাষ্ট্রীয় অতিথিকে গার্ড অব অনার দেয়।

এ সময় দু’দেশের জাতীয় সংগীতের সুর বাজানো হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিবাদন জানিয়ে দেয়া হয় তোপধ্বনি। শেখ হাসিনা গার্ড পরিদর্শন করেন এবং সালাম গ্রহণ করেন। রাষ্ট্রীয় অভ্যর্থনা অনুষ্ঠানের পর দুই প্রধানমন্ত্রীর নেতৃত্বে দু’দেশের প্রতিনিধিদলের দ্বিপক্ষীয় বৈঠক শুরু হয়। এ বৈঠকের পর শেখ হাসিনা ও লি চিয়াংয়ের উপস্থিতিতে দু’দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে। এছাড়া কিছু প্রকল্পেরও উদ্বোধন ঘোষণা করা হবে। প্রধানমন্ত্রীর সম্মানে আয়োজিত ভোজের মধ্য দিয়ে গ্রেট হলের এই আনুষ্ঠিকতা সম্পন্ন হবে।

বিকেলে চীনের গ্রেট হলে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার। তার এই সফর উপলক্ষে বাংলাদেশ ও চীন একটি যৌথ বিবৃতি দেবে।

আরো পড়ুন: মেয়ের অসুস্থতার খবরে একদিন আগেই দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

বিনিয়োগ-বাণিজ্য ও সহযোগিতা জোরদারের লক্ষ্য নিয়ে ৪ দিনের সফরে সোমবার চীনে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরের সব আনুষ্ঠানিকতা সেরে বুধবার রাতেই তার দেশে ফেরার কথা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App