×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

জাতীয়

টুপিতে মুখ ঢেকে ‘পালালেন’ আবেদ আলী

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৯ জুলাই ২০২৪, ০৯:২২ পিএম

টুপিতে মুখ ঢেকে ‘পালালেন’ আবেদ আলী

টুপিতে মুখ ঢেকে আদালত চত্বর ত্যাগ করেন আবেদ আলী। ছবি: সংগৃহীত

প্রশ্নফাঁস কাণ্ডের ঘটনায় দায় স্বীকার করে জবানবন্দি দিয়েছেন ৭ জন। এরা হলেন সাবেক পিএসসি চেয়ারম্যানের গাড়িচালক সৈয়দ আবেদ আলী, অফিস সহায়ক খলিলুর রহমান, অফিস সহায়ক (ডিসপাস) সাজেদুল ইসলাম, ব্যবসায়ী সহোদর সাখাওয়াত হোসেন ও সায়েম হোসেন এবং বেকার যুবক লিটন সরকার। পরে আদালতের নির্দেশে তাদের কারাগারে নেয়ার সময় টুপিতে মুখ লুকিয়ে রাখেন আবেদ আলী।

মঙ্গলবার (৯ জুলাই) বিকেল ৩টার পর ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে অভিযুক্তরা ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়। জবানবন্দি রেকর্ড শেষে সন্ধ্যায় তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

পরে আদালত থেকে তাদের কারাগারে নেয়ার পথে আসামিদের জন্য নির্ধারিত গাড়িতে তোলা হয়। এ সময় সৈয়দ আবেদ আলীকে নিজের মাথার টুপি দিয়ে মুখ ঢেকে আদালত থেকে বের হয়ে গাড়িতে ওঠেন। তবে বাকিরা স্বাভাবিকভাবেই গাড়িতে ওঠেন।

আসামিরা হলেন- প্রশ্নফাঁস চক্রের সক্রিয় সদস্য সৈয়দ আবেদ আলী (৫২), মো. খলিলুর রহমান, সাজেদুল ইসলাম (৪১), মো. সাখাওয়াত হোসেন (৩৪), সাইম হোসেন (২০) ও লিটন সরকার (২৫)। এসময় আসামি আবু সোলেমান মো. সোহেলের(৩৫) জবানবন্দি দেয়ার কথা থাকলেও তিনি আদালতে জবানবন্দি দেননি।

প্রশ্নফাসের অভিযোগে এর আগে রাজধানীর পল্টন থানায় দায়ের করা মামলায় অভিযুক্ত ১৭ আসামিকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের পর তাদেরকে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে পিএসসির সাবেক গাড়িচালক সৈয়দ আবেদ আলীসহ ৭ আসামি স্বেচ্ছায় আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। আদালতে সাইবার ইনভেস্টিগেশন অ্যান্ড অপারেশনের অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার জুয়েল চাকমার আবেদনের প্রেক্ষিতে জবানবন্দি রেকর্ড করা হয়। তবে আসামি আবু সোলেমান মো. সোহেলের (৩৫) জবানবন্দি দেয়ার কথা থাকলেও তিনি আদালতে জবানবন্দি দেননি। এসময় ১০ আসামির পক্ষে তাদের আইনজীবীরা জামিন আবেদন করলে আদালত তা নামঞ্জুর করে তাদেরকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। 

আরো পড়ুন: আবেদ আলীসহ ৭ জনের দায় স্বীকার

আদালতে জবানবন্দি দেয়া আসামিরা হলেন, পিএসসি চেয়ারম্যানের সাবেক গাড়িচালক সৈয়দ আবেদ আলী, অফিস সহায়ক খলিলুর রহমান, অফিস সহায়ক (ডিসপাস) সাজেদুল ইসলাম, ব্যবসায়ী আবু সোলায়মান মো. সোহেল, ব্যবসায়ী সহোদর সাখাওয়াত হোসেন ও সায়েম হোসেন এবং লিটন সরকার। অন্যদিকে কারাগারে পাঠানো ১০ আসামি হলেন, পিএসসির উপপরিচালক মো. আবু জাফর ও মো. জাহাঙ্গীর আলম, সহকারী পরিচালক মো. আলমগির কবির, নারায়ণগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের নিরাপত্তা প্রহরী শাহাদাত হোসেন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিকেল টেকনিশিয়ান মো. নিয়ামুন হাসান, নোমান সিদ্দিকী, প্রিয়নাথ রায়, মো. জাহিদুল ইসলাম, মো. মামুনুর রশীদ এবং সৈয়দ সোহানুর রহমান সিয়াম।

টাইমলাইন: বিসিএসের প্রশ্নফাঁস কাণ্ড

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App