×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

জাতীয়

দেশজুড়ে ২ লাখ ৩৭ হাজার নিরাপদ টয়লেট নির্মাণ পিকেএসএফের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ০৮:৫৫ পিএম

দেশজুড়ে ২ লাখ ৩৭ হাজার নিরাপদ টয়লেট নির্মাণ পিকেএসএফের

ছবি: ভোরের কাগজ

বাংলাদেশে উন্মুক্ত স্থানে মলত্যাগ প্রায় নির্মূল হলেও স্বাস্থ্যসম্মত, নিরাপদ ব্যবস্থাপনাসম্পন্ন টয়লেট ব্যবহারের ব্যাপক ঘাটতি রয়েছে। মানুষের সুস্বাস্থ্য নিশ্চিতে দেশের ৩০টি জেলায় ইতোমধ্যে ২ লাখ ৩৭ হাজার নিরাপদ ব্যবস্থাপনায় দুই গর্ত বিশিষ্ট টয়লেট নির্মাণ সম্পন্ন করেছে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)। 

বৃহস্পতিবার (৪ জুলাই) রাজধানীর আগারগাওয়ের পিকেএসএফের ভবনে আয়োজিত ‘মানবসম্পদ উন্নয়নে গ্রামীণ পানি সরবরাহ, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি’ শীর্ষক একটি বিশেষায়িত প্রকল্পের তৃতীয় বার্ষিক সমন্বয় সভা থেকে এ তথ্য জানানো হয়।

সভা সঞ্চালনাকালে পিকেএসএফের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ড. মো. জসীম উদ্দিন জানান, বিশ্বব্যাংক ও এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের যৌথ অর্থায়নে পাঁচ বছর মেয়াদী এ প্রকল্পটি পিকেএসএফের ৮৭টি সহযোগী সংস্থার মাধ্যমে দেশের ৮টি বিভাগের ১৮২টি উপজেলায় বাস্তবায়িত হচ্ছে।

আরো পড়ুন: রাজস্ব কর্মকর্তা ফয়সালকে এনবিআর থেকে বিদায়

এ সমন্বয় সভায় অন্যান্যদের মধ্যে বিশ্বব্যাংকের সিনিয়র ওয়াটার অ্যান্ড স্যানিটেশন স্পেশালিস্ট রোকেয়া আহমেদ এবং পিকেএসএফের মহাব্যবস্থাপক ও প্রকল্প সমন্বয়কারী মো. আবদুল মতীন বক্তব্য রাখেন। এছাড়া, উন্মুক্ত আলোচনা পর্বে সহযোগী সংস্থার প্রতিনিধিবৃন্দ প্রকল্পের কার্যক্রম বাস্তবায়ন বিষয়ক বিভিন্ন দিক নিয়ে গঠনমূলক আলোচনা করেন।

সভা থেকে বলা হয়, টেকসই উন্নয়ন অভীষ্ট বা এসডিজির ৬ নম্বর লক্ষ্যপূরণে (বিশুদ্ধ, সুপেয় পানি ও পয়ঃনিষ্কাশন) ২০২১ সাল থেকে বাংলাদেশ সরকার ‘মানবসম্পদ উন্নয়নে গ্রামীণ পানি সরবরাহ, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি’ শীর্ষক একটি বিশেষায়িত প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্বে নিয়োজিত পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) তত্ত্বাবধানে দেশে দুই লাখ ৩৭ হাজার নিরাপদ ব্যবস্থাপনায় টয়লেট নির্মাণ করা হয়েছে। এ সময় ৬০ হাজার বাড়িতে নিরাপদ ব্যবস্থাপনায় পানি সরবরাহ ব্যবস্থাও স্থাপন করা হয়েছে।

এছাড়া, প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যমাত্রা অর্জনে সাফল্য পাওয়ায় ১১টি সহযোগী সংস্থার ২০টি শাখাকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App