×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

জাতীয়

৪ বিভাগে শুরু হলো সমতায় তারুণ্য প্রকল্প

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ০৬:১৪ পিএম

৪ বিভাগে শুরু হলো সমতায় তারুণ্য প্রকল্প

৪ বিভাগে শুরু হলো সমতায় তারুণ্য প্রকল্প

সমাজে জেন্ডার সহিংসতা প্রতিরোধ, জেন্ডার সমতা প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রচলিত নেতিবাচক জেন্ডার ধারনাগুলোর পরিবর্তন এবং জাতীয় ও স্থানীয় পর্যায়ে যুব ও যুব নেতৃত্বাধীন সংগঠনগুলোকে আরো শক্তিশালী করার স্বপ্ন নিয়ে ঢাকা, খুলনা, বরিশাল ও রংপুর বিভাগে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে চার বছর মেয়াদী ‘সমতায় তারুণ্য: ইয়ুথ ফর ইকুয়ালিটি’ প্রকল্প। 

২০২৭ সালের নভেম্বর মাস পর্যন্ত নেদারল্যান্ডস সরকারের আর্থিক সহায়তায় বাংলাদেশের ৮টি বিভাগেই প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করবে আন্তর্জাতিক বেসরকারি উন্নয়ন সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও দেশীয় যুব-নেতৃত্বাধীন সংস্থা জাগো ফাউন্ডেশন ট্রাস্ট।


বরিশাল বিভাগ

শহরের একটি হোটেলে বৃহস্পতিবার (৪ জুলাই) প্রকল্প উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বরিশালের সহকারী কমিশনার (ভূমি) আব্দুল মতিন খান সমতায় প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধনী ঘোষণা করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মো: শামীম চৌধুরী, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মেহেরুন নাহার মুন্নি, সমাজকল্যাণ অধিদপ্তরের উপ-পরিচালক এ কে এম আখতারুজ্জামান তালুকদার। 

আব্দুল মতিন খান বলেন, আর্থিক অক্ষমতা কখনোই সমতায় বাধা হতে পারে না। নিজেকে অনুধাবন করে, মুক্তচিন্তার অধিকারী হয়ে, সুশৃঙ্খল জীবন অতিবাহিত করতে পারলে সমতা আসবেই।


ঢাকা বিভাগ

রাজধানীর গুলশানে ইএমকে সেন্টারে বৃহস্পতিবার (৪ জুলাই) প্রকল্প উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় যুব কাউন্সিলের সহ-সভাপতি তৌহিদুল ইসলাম দ্বীপ ও জহির ইকবাল, সেক্রেটারি তানজিনুল ইসলাম। রাজধানীসহ ঢাকা বিভাগে সক্রিয় যুব-নেতৃত্বাধীন সংগঠনের প্রতিনিধি এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ। 

জাতীয় যুব কাউন্সিলের সহ-সভাপতি তৌহিদুল ইসলাম দ্বীপ বলেন, বাংলাদেশের গ্রামেই বেশিরভাগ তরুণ জনগোষ্ঠী বসবাস করে। তরুণদের মধ্যে সমতা আনতে শহরের মতো গ্রামীণ যুব জনগোষ্ঠীকেও সামনে এগিয়ে আসতে হবে। সমতায় তারুণ্য প্রকল্পের সাথে জাতীয় যুব কাউন্সিল সম্পৃক্ত থাকবে।


রংপুর বিভাগ

শহরের আরডিআরএস এর মিলনায়তনে ৩ জুলাই প্রকল্প উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রংপুর যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল ফারুক। 

প্রকল্প উদ্বোধনী অনুষ্ঠানে রংপুর জেলা প্রশাসক বলেন, রংপুরের বাস্তবতায় এই অঞ্চলের যুবদের দক্ষতা উন্নয়ন জরুরী। আর দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ প্রয়োজন। তবে প্রশিক্ষণের পর স্বীকৃতি এবং আন্তর্জাতিক মানের সনদ সরবরাহও প্রয়োজন।


খুলনা বিভাগ

শহরের সিএসএস আভা সেন্টারে ৩ জুলাই প্রকল্প উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মো. ইউসুফ আলী, উপ-পরিচালক, স্থানীয় সরকার বিভাগ, খুলনা। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অনিন্দিতা রায়, পরিচালক, বিভাগীয় সমাজসেবা কার্যালয়, খুলনা, ও অমিতাভ বিশ্বাস, প্রশিক্ষক, যুব উন্নয়ন অধিদপ্তর, খুলনা। 

মো. ইউসুফ আলী বলেন, সমতায় তারুণ্য প্রকল্পটি গতানুগতিক প্রকল্পের চাইতে কিছুটা ব্যতিক্রম। প্রকল্পে কনটেন্ট ক্রিয়েটর, সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সাররা, গণমাধ্যমকর্মী অন্তর্ভুক্ত হবেন এবং সমাজে নেতিবাচক বদ্ধমূল ধারণাগুলো পরিবর্তনে ইতিবাচক ভূমিকা পালন করবে।

প্রকল্প উদ্বোধনী অনুষ্ঠানে চার বিভাগে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের কর্মকর্তাগণ, অন্যান্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, জাতীয় যুব কাউন্সিলের প্রতিনিধি, যুব-নেতৃত্বাধীন সংগঠনের প্রতিনিধি, গণমাধ্যমকর্মী, যুব কন্টেন্ট নির্মাতা, সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার, এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও জাগো ফাউন্ডেশন ট্রাস্টের প্রতিনিধিগণ। 


এক নজরে সমতায় তারুণ্য প্রকল্প

সমতায় তারুণ্য: ইয়ুথ ফর ইকুয়ালিটি প্রকল্পে অংশগ্রহণকারী হিসেবে থাকবে যুব ও যুব নেতৃত্বাধীন সংগঠন, জাতীয় যুব পরিষদ, ক্ষুদ্র জাতিসত্ত্বা, বিশেষ চাহিদাসম্পন্ন ও সকল বৈচিত্র্যের তরুণ, ছাত্র-শিক্ষক, গণমাধ্যম কর্মী (প্রিন্ট ও ইলেকট্রনিক), স্থানীয় তরুণ কন্টেন্ট নির্মাতা, এবং সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার। 

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও জাগো ফাউন্ডেশন ট্রাস্ট সমন্বিতভাবে বাংলাদেশের কয়েকটি মন্ত্রণালয় ও অধিদপ্তর, সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন গণমাধ্যম এবং সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে কাজ করবে। 

বাংলাদেশের ৮টি বিভাগে প্রকল্পের প্রত্যক্ষ লক্ষিত জনগোষ্ঠী সর্বমোট ১৩,৫১৫ জন। এদের মধ্যে আছেন স্থানীয় ২৫২ টি যুব-নেতৃত্বাধীন সংগঠনের ১২,৬৯০ জন যুব সদস্য, জাতীয় যুব পরিষদের সদস্যগণ, সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার, কনটেন্ট নির্মাতা এবং গণমাধ্যমকর্মী। এছাড়া প্রকল্পটি বিভিন্ন গণমাধ্যমের সঙ্গে সম্পৃক্ত হয়ে সচেতনতামূলক কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশি আরো ২০ লক্ষ মানুষের কাছে জেন্ডার সমতা ও নেতিবাচক জেন্ডার ধারনাগুলোকে পরিবর্তন করার বার্তা পৌঁছে দেবে। 


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App