×

জাতীয়

ঢাবিতে বেনজীরের ডিগ্রি বাতিলের দাবি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৬ জুন ২০২৪, ১১:১০ পিএম

ঢাবিতে বেনজীরের ডিগ্রি বাতিলের দাবি

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বার্ষিক সিনেট অধিবেশনে পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের ডক্টরেট ডিগ্রি বাতিলের প্রস্তাব উঠেছে।  ২০১৯ সালে ঢাবি থেকে এ ডিগ্রি লাভ করেন তিনি।

বুধবার (২৬ জুন) রাত পৌনে ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বার্ষিক অধিবেশনে বাজেট অধিবেশনে ওপর আলোচনা হয়।  সেখানে বেনজীরের ডিগ্রি বাতিলের প্রস্তাব করেন বাংলাদেশ শিক্ষক সমিতির উপদেষ্টা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য বীর মুক্তিযোদ্ধা রঞ্জিত কুমার সাহা।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডক্টর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (ডিবিএ) প্রোগ্রাম থেকে ডক্টরেট ডিগ্রি নিয়েছেন বেনজীর আহমেদ। সেখানে ভর্তির জন্য স্নাতক ডিগ্রি থাকতে হয়। শিক্ষাজীবনের সব পাবলিক পরীক্ষায় কমপক্ষে ৫০ শতাংশ নম্বর পেতে হয়।  তার সেসব ছিল না।  শর্ত শিথিল করে তাকে ভর্তির সুযোগ দেওয়া হয়েছিল।  সুতরাং সাবেক আইজিপির ডিগ্রি বাতিল করা হোক। ’ 

বাজেট অধিবেশন আলোচনায় ঢাবির বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দলের শিক্ষক অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলামও বেনজীরের ডিগ্রি বাতিলের প্রস্তাব করেন। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের নিয়ম শিথিল করে কীভাবে সাবেক আইজিপি ডিগ্রি প্রোগ্রামে ভর্তি হয়েছেন এবং এর সঙ্গে কারা সংশ্লিষ্ট, সেসব বিষয়ে তদন্ত করতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে প্রস্তাব দেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App