×

জাতীয়

ফাঁসির আগে জল্লাদ শাহজাহানকে যে অসিয়ত করেছিলেন বাংলা ভাই

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৬ জুন ২০২৪, ০৫:৪৫ পিএম

জীবনের সোনালি অধ্যায়গুলো কারাগারের চারদেয়ালেই কেটেছে জল্লাদ শাহজাহানের। দীর্ঘ ৪৪ বছরের কারাজীবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৬ আসামি ও যুদ্ধাপরাধীসহ ৬০ জনের ফাঁসি কার্যকর করে আলোচনায় আসেন জল্লাদ শাহজাহান। 

এর মধ্যে একরাতেই ফাঁসি দেন চারজনকে। তাদের মধ্যে উল্লেখযোগ্য আসামিরা হলেন, জেএমবি সদস্য বাংলা ভাই, আবদুল আউয়াল, আতাউর রহমান সানি ও ইফতেখার আল হাসান মামুন। তাদের ফাঁসির কার্যকর করতে গিয়ে কী হয়েছিল তা জানালেন জল্লাদ শাহজাহান। কেমন ছিল জল্লাদ জীবন এই বইতে শাহজাহান তুলে ধরেন সেই লোমহর্ষক বর্ণনা। 

শাহজাহান বলেন, ফাঁসির আগে ইফতেখার আল মামুনকে ধরে আনতে কয়েকজনকে পাঠাই। আর আমি নিজে গেলাম সানিকে আনতে। গিয়ে দেখি সানি নামাজ পড়ছে। নামাজ শেষে তাকে যমটুপি পরিয়ে নিয়ে আসি ফাঁসির মঞ্চে। অন্যদিকে আরেক আসামি মামুনকে ধরে আনার সময় সে চিৎকার করে বলছিল ও স্যার আমাকে ছেড়ে দেন। আমি আর জীবনে অন্যায় করবো না। 

এরপর রাত আটটা এক মিনিটে দুজনের ফাঁসি কার্যকর করলাম। দুজনের ফাঁসি শেষ হওয়ার পর ডিআইজি আমাকে ডেকে বললেন আরেকটা কাজ করতে তোমাকে ময়মনসিংহ যেতে হবে। র‌্যাবের গাড়িতে উঠ। র‌্যাবের গাড়ির কথা শুনে আমি বেশ ভয় পেয়েছিলাম। ভেবেছিলাম ২ জেএমবির ফাঁসি দিয়েছি, তাদের তথ্য ঢাকতেই হয়তো আমাকে মেরে ফেলবে। এই ভয়ে আমি র‌্যাবের গাড়িতে উঠতে চাইনি। আমাকে ভয় পেতে দেখে ডিআইজি তার নিজের গাড়িতে করে ময়মনসিংহ নিয়ে গেলেন। 

সেখানে গিয়ে জানলাম বাংলা ভাই আর আবদুল আউয়াল সেই জেলে আছে। রাতেই তাদের ফাঁসি কার্যকর হবে। ২ জন আসামিকে একসাথেই যমটুপি পরিয়ে মঞ্চে আনা হল। বাংলা ভাইয়ের মাথায় টুপি পরানোর আগে তিনি আমাকে বলছিলেন, তার মৃত্যুর পর যেন কোনও ছবি তোলা না হয়। ময়মনসিংহ ফাঁসির কাজ শেষে ঢাকায় ফিরলাম ভোর সাতটায়। বাংলাদেশে সেবারই প্রথম কোনও জল্লাদ একরাতে ৪টি ফাঁসি কার্যকর করেন। 

দীর্ঘ কারাভোগের পর গেল বছরের ১৮ জুন মুক্তি পান তিনি। মুক্তির ৩৭০ দিন পর গেল ২৪ জুন রাজধানীর একটি হাসপাতাল চিকিৎসাধীন অবস্থায় মারা যান শাহজাহান। ২৫ জুন নরসিংদীর পলাশে নিজ গ্রামে চিরনিদ্রায় শায়িত হন জল্লাদ শাহজাহান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App