×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

জাতীয়

বেনজীরকে আবারো ডেকেছে দুদক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুন ২০২৪, ০৭:৪২ পিএম

বেনজীরকে আবারো ডেকেছে দুদক

বেনজীর আহমেদ

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদকে আবারো ডেকেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রবিবার (২৩ জুন) সকাল ১০টায় জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছে তাকে। তবে তিনি ওইদিন ঢাকার সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে হাজির হবেন কিনা– এটি নিশ্চিত হওয়া যায়নি। এছাড়া তিনি বিদেশ থেকে দেশে পৌঁছেছেন কিনা তাও জানা সম্ভব হয়নি। 

জানা গেছে, বেনজীর আহমেদ গত ৪ মে স্বপরিবারে দেশ ত্যাগ করেছেন। এর আগে তাকে গত ৬ জুন জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছিল। বিদেশে অবস্থান করায় তিনি ওইদিন দুদকে হাজিন হননি। পরে তিনি সময় চেয়ে আবেদন করলে তাকে ১৬ দিনের সময় দিয়ে রবিবার ডাকা হয়েছে। এছাড়া বেনজীরের স্ত্রী জিসান মির্জা, দুই মেয়ে– ফারহিন রিশতা বিনতে বেনজীর ও তাশিন রাইসা বিনতে বেনজীরকে জিজ্ঞাসাবাদের জন্য আগামী সোমবার ডাকা হয়েছে। তারাও বেনজীরের সঙ্গে গত ৪ মে দেশ ত্যাগ করেছেন। জিজ্ঞাসাবাদে অংশ নিতে তারা দেশে এসেছেন কিনা– এটিও নিশ্চিত হওয়া যায়নি। 

বেনজীরের পরিবারের এই তিন সদস্যকে এর আগে গত ৯ জুন জিজ্ঞাসাদাদের জন্য ডাকা হয়েছিল। বিদেশে থাকায় তারাও নির্ধারিত তারিখে হাজির হতে পারেননি। পরে তারা সময় চেয়ে আবেদন জানালে তাদেরকে ১৪ দিন সময় দিয়ে সোমবার ডাকা হয়েছে।

উল্লেখ্য, বেনজীর আহমেদ ২০১৫ সালের ৭ জানুয়ারি থেকে ২০২০ সালের ১৪ এপ্রিল র‌্যাবের মহাপরিচালক ছিলেন। এরপর ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পুলিশের মহাপরিদর্শক পদে দায়িত্ব পালন করেন। এই দুই মেয়াদের দায়িত্ব পালনকালে অঢেল সম্পদের মালিক হন বলে দুদকের তদন্তে উঠে এসেছে। আদালতে উপস্থাপন করা নথি পর্যালোচনা করে দেখা গেছে, ঢাকার রূপগঞ্জে ২৪ কাঠা জমিতে ৪টি প্লটের মোট মূল্য দেখানো হয়েছে ২৪ কোটি ৫০ লাখ টাকা। প্লটগুলো সাভানা ইকো রিসোর্টের নামে ২০২২ সালের ২৯ সেপ্টেম্বর কেনা হয়েছে। 

২০১৮ সালের ৯ সেপ্টেম্বর বাড্ডায় ১৩ দশমিক ৬৬ কাঠা জমির ওপর রুপায়ন মিলিয় স্কয়ার নামে ১৪ তালা ভবনে ২টি ফ্ল্যাট ৬৫ লাখ ৮৭ হাজার ৫০০ টাকা মূল্যে কেনা হয়। ২০১৬ সালের ২৬ ডিসেম্বর বান্দরবান জেলা আদালত থেকে ২৫ একর জমি লিজ নেন বেনজীর। এছাড়া সিটিজেন টিভিতে শেয়ার ২০১৭ সালের ২৬ ফেব্রুয়ারি ও টাইগারেফিট অ্যাপারেলস (গার্মেন্টেস) লিমিটেড কোম্পানিতে ২০২২ সালের ১ আগস্ট শেয়ার কেনা হয়েছে। এ দুই কোম্পানির শেয়ার বেনজীর, তার স্ত্রী জিশান মির্জা, তিন মেয়ে- ফারহিন রিসতা বিনতে বেনজীর, জাহরা জারিন বিনতে বেনজীর এবং তাহসিন রাইসা বিনতে বেনজীরের নামে বলে উল্লেখ করেছে দুদক।

মামলার অনুসন্ধানকারী কর্মকর্তা দুদকের উপপরিচালক হাফিজুল ইসলাম আদালতকে বলেন, গত ২২ এপ্রিল ৩ (তিন) সদস্যবিশিষ্ট অনুসন্ধান টিম গঠন করা হয়েছে। নথি পর্যালোচনায় দেখা যায় যে, বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদে সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীরের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে নিজ নামে, স্ত্রী জীশান মির্জা ও মেয়েদের নামে দেশে-বিদেশে শত শত কোটি টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App