×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

জাতীয়

ঢাকার বাতাসে অতিরিক্ত আর্দ্রতার কারণে অস্বস্তিকর গরম

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৮ জুন ২০২৪, ০৫:৪৩ পিএম

ঢাকার বাতাসে অতিরিক্ত আর্দ্রতার কারণে অস্বস্তিকর গরম

ছবি : সংগৃহীত

বাংলাদেশের ভেতরে এখন মৌসুমি বায়ুর প্রভাব অনেক বেশি। অনেক এলাকায় বৃষ্টিও হচ্ছে। কিন্তু ঢাকার আবহাওয়ার ব্যতিক্রম।

মঙ্গলবার (১৮ জুন) সকাল থেকে সূর্যের আলো নেই। অথচ বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি। এ কারণে অস্বস্তিকর ভ্যাপসা গরম পড়ছে রাজধানীতে। তবে ঢাকার পূর্বপাশে অর্থাৎ নরসিংদী ও কুমিল্লার দিকে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

মঙ্গলবার বিকাল ৩টা পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে পাবনা, যশোর ও চুয়াডাঙ্গায় ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস৷ এছাড়া ঢাকার আজকের তাপমাত্রা ৩২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। 

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, ‘ঢাকায় সূর্যের দেখা নেই। তাও অনেক গরম। কারণ হচ্ছে, বর্ষার সময় বাতাসে আদ্রতা বেশি থাকে। এ সময় তাই অস্বস্তিরকর গরম লাগে।’ ঢাকায় হালকা বৃষ্টি হতে পারে কোথাও কোথাও। তবে একেবারে নিশ্চিত না, বলে জানান তিনি।

আরো পড়ুন : নারায়ণগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে মা-মেয়ের মৃত্যু

আবহাওয়া অধিদফতর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

বুধবার (১৯ জুন) সকাল ৯টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়— রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের বেশিরভাগ জায়গায়; ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়, খুলনা বিভাগসহ পটুয়াখালী, ভোলা, মাদারীপুর, গোপালগঞ্জ, রাজশাহী ও পাবনা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, যা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App