×

জাতীয়

ভোরের কাগজ গোলটেবিল বৈঠক

বাংলাদেশ-ভারতের দ্বিপক্ষীয় সম্পর্ক বিশ্বে দৃষ্টান্ত : শাহরিয়ার আলম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুন ২০২৪, ০২:৪৩ পিএম

বাংলাদেশ-ভারতের দ্বিপক্ষীয় সম্পর্ক বিশ্বে দৃষ্টান্ত : শাহরিয়ার আলম

ভোরের কাগজ আয়োজিত গোলটেবিল বৈঠকে শাহরিয়ার আলম।

সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও সংসদ সদস্য শাহরিয়ার আলম বলেছেন, অনেক চ্যালেঞ্জ ছিল ভারত-বাংলাদেশ সম্পর্ক এগিয়ে নিতে। কিন্তু বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার কারণে কোনো চ্যালেঞ্জই বাধা হয়ে দাঁড়ায়নি। দুই দেশের মধ্যে প্রতিবেশী হিসেবে সম্পর্ক এমন এক জায়গায় দাঁড়িয়ে আছে, তা পৃথিবীর আর কোথাও নেই। দুই দেশের এই দ্বিপক্ষীয় সম্পর্ক বিশ্বে দৃষ্টান্ত। দুই দেশের এই সম্পর্ক আরো নতুন উচ্চতায় এগিয়ে যাবে। 

শুক্রবার (১৪ জুন) সকালে ভোরের কাগজের কনফারেন্স রুমে গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়। আয়োজিত গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

শাহরিয়ার আলম বলেন, গত ১৫ বছরে চ্যালেঞ্জ কাটাতে কূটনীতির বাইরে গিয়েও অনেক কাজ করা হয়েছে। সেই কারণে ২০২৪ সালে মানুষের মাঝে যে ধারবাহিতকতা তৈরি হয়েছে তাতে প্রত্যাশার মাত্রা বেড়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটা অর্জন করে দেখিয়েছেন। আগামী ২১ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের নির্ধারিত দ্বিপক্ষীয় সফরে যাবেন। এটা আগেই নির্ধারিত ছিল। ওই দ্বিপক্ষীয় সভায় অনেক সমস্যার সমাধান হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। 

আরো পড়ুন : ভারত-বাংলাদেশ সম্পর্ক দৃঢ় করতে নিরাপত্তা ইস্যুতে উন্নতি করতে হবে : গৌতম লাহিড়ী

প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে এখন ন্যায্য হিস্যা আদায় করাটাই কাজ। দুই দেশের মধ্যে অনেক জটিল সমস্যার সমাধান করা গেছে। বাকিগুলোও করা যাবে। সবমিলিয়ে মানুষের একটি প্রত্যাশা আছে, শেখ হাসিনার কারণে এটি তৈরি হয়েছে। এ প্রত্যাশা বাস্তবায়নে কাজ করতে গেলে খারাপ প্রচারণাও থাকবে। এগুলো পাশ কাটিয়ে সামনে এগিয়ে যাওয়া যাবে।

‘বাংলাদেশ ভারতের নতুন সরকার : সম্পর্ক উন্নয়নে নতুন দিগন্তের নতুন সূচনা’ শীর্ষক গোল টেবিল বৈঠক সঞ্চালনা করেন ভোরের কাগজ সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত। এতে প্রধান অতিথি ছিলেন  সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও সংসদ সদস্য শাহরিয়ার আলম।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন- সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী, সাবেক রাষ্ট্রদূত ও কূটনীতিক মুন্সি ফয়েজ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক সাহাব আনাম খান, ভারত থেকে অনলাইনে যুক্ত হন প্রেসক্লাব অব ইন্ডিয়ার সভাপতি গৌতম লাহিড়ী, টেলিগ্রাফের হেড অব পলিটিক্যাল এফেয়ার্স দেবদীপ পুরোহিত, ডিপ্লোম্যাটিক করেসপনডেন্ট অব বাংলাদেশ (ডিক্যাব) সভাপতি নুরুল ইসলাম হাসিব এবং ঢাকা ট্রিবিউনের সিনিয়র রিপোর্টার শেখ শাহরিয়ার জামান প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App