×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

জাতীয়

মরিশাসে বাংলাদেশের হাই কমিশনারকে আনুষ্ঠানিক পরিচয়পত্র পেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ০৯:০৯ পিএম

মরিশাসে বাংলাদেশের হাই কমিশনারকে আনুষ্ঠানিক পরিচয়পত্র পেশ

ছবি: সংগৃহীত

মরিশাসে নব নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার জকি আহাদ মরিশাসের স্টেট হাউসে মরিশাসের রাষ্ট্রপতি পৃথ্বীরাজসিং রূপণ জি.সি.এস.কে. এর নিকট আনুষ্ঠানিক পরিচয়পত্র পেশ করেন। 

বৃহস্পতিবার (১৩ জুন) এ পরিচয়পত্র পেশ করেন তিনি।

আনুষ্ঠানিক পরিচয়পত্র পেশের পর মরিশাসের রাষ্ট্রপতি বাংলাদেশের হাই কমিশনারকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান। তিনি বাংলাদেশের রাষ্ট্রপতিকেও তার শুভকামনা জানান করেন। রাষ্ট্রপতি বলেন, মরিশাস সর্বদা বাংলাদেশ ও মরিশাসের মধ্যকার সম্পর্ককে গুরুত্ব দিয়ে থাকে। তিনি বাংলাদেশ সরকারের কমন মার্কেট ফর ইর্স্টান এন্ড সাউদার্ন আফ্রিকা , সাউদার্ন আফ্রিকান ডেভেলপমেন্ট কমিউনিটি এবং ইস্ট আফ্রিকান কমিউনিটি কর্তৃক প্রদত্ত বাণিজ্য সুবিধা ভোগ করার জন্য মরিশাসকে আফ্রিকান গেইটওয়ে হিসেবে ব্যবহার করার জন্য আহ্বান জানান। মরিশাসের রাষ্ট্রপতি মরিশাসের বিভিন্ন খাতে বিশেষত: পোশাক খাতে নিয়োজিত বাংলাদেশি শ্রমিকদের অবদানের প্রশংসা করেন। এছাড়াও তিনি দু’দেশের মধ্যকার অনিস্পন্ন সমঝোতা স্মারক/চুক্তিসমূহ চূড়ান্ত করে স্বাক্ষরের ওপর গুরুত্বারোপ করেন। এ সময়ে তিনি ২০২৩ সালের মে মাসে তার বাংলাদেশ সফরের স্মৃতি স্মরণ করেন।

হাইকমিশনার জকি আহাদ মরিশাসের রাষ্ট্রপতিকে বাংলাদেশের রাষ্ট্রপতির শুভেচ্ছা পৌঁছে দেন। তিনি মরিশাস সরকার কর্তৃক তার প্রতি প্রসারিত উষ্ণ শুভেচ্ছা ও আন্তরিক সহযোগিতার জন্য মরিশাস সরকারকে তার কৃতজ্ঞতা জানান। তিনি তার মেয়াদকালে দু‘দেশের মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দৃঢ়করণে এবং দ্বিপাক্ষিক সম্পর্ক ও সহযোগিতার ক্ষেত্রকে নতুন পর্যায়ে উন্নীতকরণের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। 

আরো পড়ুন: সিট ফাঁকা থাকলেও টিকেট পাওয়া যায়না, সত্য নয়: বিমান মন্ত্রী

হাইকমিশনার আহাদ মরিশাসের রাষ্ট্রপতিকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘সোনার বাংলা‘ গড়ার স্বপ্ন পূরণের লক্ষ্যে বাংলাদেশের জনসাধারণের জীবন মানের উৎকর্ষ সাধনে নিরলস কাজ করে যাচ্ছেন।  তিনি আরো উল্লেখ করে বলেন, সাম্প্রতিক অতীতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে আঞ্চলিক ও বৈশ্বিক ফোরাম সক্রিয় ভূমিকার জন্য বাংলাদেশ আন্তর্জাতিক অঙ্গনে এক নতুন উচ্চতায় আসীন হয়েছে। তিনি মরিশাসের বিভিন্ন খাতে বাংলাদেশি শ্রমিকদের নিয়োগ দেয়ায় মরিশাস সরকারের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন। উভয় পক্ষ তাদের আশাবাদ ব্যক্ত করেন যে, উভয় সরকার দু‘দেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট সহযোগিতার নতুন নতুন পথ সন্ধানের জন্য ভবিষ্যতে কাজ করে যাবে।

এসময় হাইকমিশনার আহাদ বাংলাদেশ ভ্রমণের জন্য মরিশাসের রাষ্ট্রপতিকে বাংলাদেশের রাষ্ট্রপতির আমন্ত্রণ জানান।

উক্ত অনুষ্ঠান মরিশাসের স্টেট হাউস এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ এবং বাংলাদেশ হাইকমিশন, মরিশাসে কর্মরত যাকারিয়া বিন আমজাদ, প্রথম সচিব মো. জাহাঙ্গীর আলম এবং মো. আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, হাইকমিশনার জকি আহাদ গত ৯ জুন পোর্ট লুইসে বাংলাদেশ হাইকমিশনার পদে যোগদান করেন। তিনি একজন পেশাদার কূটনৈতিক। তিনি ১৯৯৮ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসের পররাষ্ট্র ক্যাডারে যোগদান করেন। তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন উইং এবং বাংলাদেশ মিশন বেইজিং, দ্য হেগ, ম্যানচেস্টার, কলকাতা ও কুনমিং এ বিভিন্ন পদে সুনামের সঙ্গে কাজ করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App