×

জাতীয়

হাছন রাজার গান প্রচার ও সংরক্ষণে নতুন প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুন ২০২৪, ১০:০৯ পিএম

হাছন রাজার গান প্রচার ও সংরক্ষণে নতুন প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান

মঙ্গলবার বাংলাদেশ কপিরাইট অফিস ভবনের সম্মেলন কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়। ছবি: সংগৃহীত

মরমী কবি হাছন রাজার গান প্রচার ও সংরক্ষণে নতুন প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বিশিষ্ট ব্যক্তিরা। হাছন রাজার জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশের কপিরাইট অফিস আয়োজিত বিশেষ সেমিনারে তারা এ আহ্বান জানান। 

মঙ্গলবার (১১ জুন) বাংলাদেশ কপিরাইট অফিস ভবনের সম্মেলন কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন রেজিস্ট্রার অব কপিরাইটস মোঃ দাউদ মিয়া।

প্রধান অতিথির বক্তব্যে আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক ড. সালমা মমতাজ বলেন, হাছন রাজার গান সংরক্ষণসহ বাংলাদেশের ঐতিহ্যের প্রচার এবং গবেষণামূলক কর্মকাণ্ডে নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে। এই মরমী কবির গান আমাদের  সংস্কৃতিকে সমৃদ্ধ করেছে। হাছন রাজার দর্শন ও সৃষ্টি নিয়ে আরো চর্চা ও গবেষণা প্রয়োজন। 

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন- কপিরাইট ডেপুটি রেজিস্ট্রার আবুল কাশেম মোহাম্মদ ফজলুল হক।

কবির জীবনের বিভিন্ন পর্যায়ের বর্ণনার সাথে গানের মাধ্যমে তথ্যবহুল প্রবন্ধ উপস্থাপন করেন-হাছন গবেষক এবং হাছন রাজার প্রপৌত্র সামারিন দেওয়ান। 

সেমিনারের মুখ্য আলোচক কপিরাইট অফিসের সাবেক রেজিস্ট্রার এবং কপিরাইট বোর্ডের সদস্য জাফর রাজা চৌধুরী প্রবন্ধের আলোকে হাছন রাজা'র জীবনদর্শন নিয়ে আলোচনা করেন।

বিশেষ অতিথি মোঃ আতাউর রহমান তার বক্তব্যে হাছন রাজা সম্পর্কে প্রচলিত তথ্য-উপাত্তের শুদ্ধতা যাচাইয়ের উপর গুরুত্বারোপ করেন।

সমাপনী বক্তব্যে সেমিনারের সভাপতি মোঃ দাউদ মিয়া, এনডিসি গবেষণালব্ধ জ্ঞানের ভিত্তিতে সুস্থধারার সংস্কৃতির বিকাশ এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য সঠিক ইতিহাস সংরক্ষণের লক্ষ্যে প্রতি বছর আরো বৃহৎ পরিসরে এ ধরনের আয়োজনের আশাবাদ ব্যক্ত করেন। 

সেমিনারে লেখক ও গবেষক মীর লিয়াকত আলী, সঙ্গীতশিল্পী তারুণ্য হীরাসহ সাংস্কৃতিক অঙ্গনের বিভিন্ন ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App