×

জাতীয়

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে চুক্তি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুন ২০২৪, ০৫:৫৭ পিএম

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে চুক্তি

ছবি: সংগৃহীত

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন বর্জ্য ব্যবস্থাপনা আধুনিক ও টেকসই করার জন্য জাইকার সহযোগিতায় ‘ক্লিন ঢাকা’ শিরোনামে ২০১৮-২০৩২ সাল মেয়াদি একটি মাস্টার প্ল্যান করা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।

মঙ্গলবার (১১ জুন) এ কথা জানা স্থানীয় সরকার মন্ত্রী।

তিনি জানান, এই মাস্টার প্লানে অন্তর্ভুক্ত অগ্রাধিকার প্রকল্পগুলোর মধ্যে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্রকল্পটি অন্যতম। এই প্রকল্পটি বাস্তবায়নের জন্য স্থানীয় সরকার বিভাগ, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং ডিএনসিসির উদ্যোগে একটি চাইনিজ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয়েছে। চুক্তির আওতায় প্রকল্প বাস্তবায়নের জন্য, ডিএনসিসি বেসরকারি প্রতিষ্ঠানটিকে ৩০ একর জমি লিজ  দেবে এবং প্রতিদিন ৩ হাজার টন পৌর বর্জ্য তাদের নির্মিত প্লান্টে পৌঁছে দেবে। যা দিয়ে প্রতিষ্ঠানটি ৪২ দশমিক ৫ মেগাওয়াট ক্লিন রিনিউয়েবল বিদ্যুৎ উৎপাদন করবে।

আরো পড়ুন: ড্রোন দিয়ে মশা মারতে ৫২ কোটি বরাদ্দ

প্রকল্প বাস্তবায়নের অংশ হিসেবে ডিএনসিসি ইতোমধ্যে চাইনিজ প্রতিষ্ঠানকে জমি হস্তান্তর করেছে এবং প্রতিষ্ঠানটি তাদের অবকাঠামো নির্মাণ কাজ পুরোদমে শুরু করেছে।

মন্ত্রী জানান, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন প্রতিদিন ৩ হাজার ২০০ টন কঠিন বর্জ্য ব্যবস্থাপনা করে থাকে। এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App