×

জাতীয়

ভূমিসেবা সপ্তাহ শুরু, চলবে ১৪ জুন পর্যন্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ০৩:১০ পিএম

ভূমিসেবা সপ্তাহ শুরু, চলবে ১৪ জুন পর্যন্ত

ছবি: ভোরের কাগজ

সারাদেশে শুরু হয়েছে ভূমি সেবা সপ্তাহ-২০২৪। ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে এ কর্মসূচির এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক।’ শতভাগ  হয়রানি, ভোগান্তি ছাড়াই মিলবে ভূমির যাবতীয় সেবা। 

শনিবার (৮ জুন) থেকে আগামী ১৪ জুন পর্যন্ত দেশের ৮টি বিভাগ, ৬৪টি জেলা এবং ৫০৭টি উপজেলা, রাজস্ব সার্কেল, ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে এই কর্মসূচি চলবে। ভূমি সংক্রান্ত সেবাগুলোর মধ্যে ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান, মৌজা ম্যাপ, খতিয়ান প্রদানসহ ভূমি সংক্রান্ত অন্যান্য সেবা দেয়া হবে। ৮টি বিভাগে বিশেষভাবে প্রস্তুত ৮টি গাড়ি ভ্রাম্যমান স্মার্ট ভূমি সেবা প্রদান করবে। 

বৃহস্পতিবার (৬ মে) রাজধানীর তেজগাঁও ভূমি ভবনে তারই অংশ হিসেবে সংবাদ সম্মেলন করে ভূমি সেবা সপ্তাহের কর্মসূচি জানিয়ে দেয়া হয়। এতে বলা হয়, আগামী ৮ জুন ঢাকায় জাতীয় পর্যায়ের এবং বিভাগীয় ও অন্যান্য জেলা পর্যায়ে ভূমিসেবা সপ্তাহ-২০২৪-এর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আরো পড়ুন: এক নজরে দেশের ৫২ জাতীয় বাজেট

সংবাদ সম্মেলনে ভূমি মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বলেন, সেবা সপ্তাহ চলাকালে সেবাগ্রহীতারা হয়রানি, ভোগান্তিহীনভাবে ভূমি সংক্রান্ত যেকোনো সেবা গ্রহণ করতে পারবেন। ল্যান্ড সার্ভিস গেটওয়ের (এলএসজি) মাধ্যমে ২য় প্রজন্মের মিউটেশন, খতিয়ান ও এলডি ট্যাক্সের আন্তঃসংযোগ স্থাপন, শতভাগ হয়রানিমুক্ত সেবা নিশ্চিত করা হবে। দুর্নীতিতে জিরো টলারেন্স নীতি বাস্তবায়ন ও সম্পূর্ণ ক্যাশলেস ভূমি অফিসসহ সর্বোচ্চ রাজস্ব বৃদ্ধি নিশ্চিত করা, হয়রানিমুক্ত ও নাগরিকবান্ধব প্রত্যাশিত ভূমিসেবা নিশ্চিত করা হবে।

লিখিত বক্তব্যে ভূমিমন্ত্রী বলেন, বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সব ভূমি অফিসে ভূমি সেবা ও তথ্য বুথ স্থাপন করা হয়েছে। দীর্ঘদিন ধরে জমে থাকা বা আটকে থাকা ভূমি সংক্রান্ত সমস্যা সমাধানের সর্বোচ্চ চেষ্টা করা হবে। সেবা দেয়ার সময় কর্তব্যরত কর্মকর্তা-কর্মচারীদের কাজে শিথিলতা বা কোনো ধরনের অবহেলা, উদাসীনতা লক্ষ করা গেলে তার বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে বলে জানান ভূমিমন্ত্রী।

ভূমিসেবা সপ্তাহে যেসব সেবা দেয়া হবে- অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানে সহায়তা এবং ভূমি উন্নয়ন কর সম্পূর্ণভাবে অনলাইনে গ্রহণ করার বিষয়টি ব্যাপক প্রচার। ই-নামজারির আবেদন করার বিষয়ে অবহিতকরণ ও সহযোগিতা প্রদান। নিষ্পত্তিকৃত এলএ কেইসের ক্ষতিপূরণের চেক প্রদান। অনলাইনে খতিয়ানের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ এবং তাৎক্ষণিকভাবে তা সরবরাহ। অনলাইনে আবেদনকৃত মৌজাম্যাপ ডাক বিভাগের মাধ্যমে সরবরাহ করা। মাঠ পর্যায়ে চলমান জরিপ কার্যক্রম বিষয়ে গণশুনানি, আপত্তি ও আপিল দাখিল ও নিষ্পত্তির কার্যক্রম গ্রহণ ও রেকর্ড হস্তান্তরসহ জনগণ সংশ্লিষ্ট বিষয়ে সেবা পাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App