×

জাতীয়

ডাক বিভাগের ডিজিকে মিটিং থেকে বের করে দিলেন পলক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুন ২০২৪, ০৮:১২ পিএম

ডাক বিভাগের ডিজিকে মিটিং থেকে বের করে দিলেন পলক

ছবি: সংগৃহীত

অনিয়ম, অব্যবস্থাপনা নিয়ে প্রতিমন্ত্রীর রোষানলে ডাক বিভাগ। ৬৯ কোটি টাকার শতাধিক গাড়ি পড়ে আছে কেন? এই প্রশ্নের উত্তর দিতে না পারায় ডাক বিভাগের মহাপরিচালকসহ দুই কর্মকর্তাকে মিটিং থেকে বের করে দেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এসময় কর্মকর্তাদের অনিয়মে সাধারণ মানুষ প্রতারিত হচ্ছেন বলেও মন্তব্য করেন তিনি।

ডাক বিভাগের ৪৬২টি গাড়ির মধ্যে অচল ১৩৫টিই। প্রায় ৬৯ কোটি টাকা দামের এসব গাড়ি পড়ে আছে কেন? প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এর কারণ জানতে চান ডাক বিভাগের পরিচালক আবু তালেবের কাছে। কিন্তু ওই কর্মকর্তা সদুত্তর দিতে না পারায় ডিজিসহ তাকে মিটিং থেকে বের হয়ে যেতে বলেন। 

তিনি আরো বলেন, তথ্যের হিসাব দিতে না পারলে মিটিং থেকে বের হয়ে গিয়ে নিয়ে আসেন। মিটিং চলাকালীন আগামী ১ ঘণ্টার মধ্যে যাবতীয় তথ্য উপস্থাপন করতে হবে। 

মঙ্গলবার (৪ জুন) ডাক ভবনে আয়োজিত মতবিনিময় সভায় ঘটে এ ঘটনা। পরে যাবতীয় হিসাবনিকাশ নিয়ে প্রায় ৩০ মিনিট পর আবার সম্মেলন কক্ষে ফেরত আসেন মহাপরিচালক তরুণ কান্তি সিকদারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা। 

প্রতিমন্ত্রী জানান, গাড়ি, সার্ভিস পয়েন্ট এমনকি জমির সঠিক ব্যবহার করতে না পারায় বছরে ৭০০ কোটি টাকা লোকসান গুনছে ডাক বিভাগ। এ অবস্থায় গাড়ি ও জমি বেসরকারি খাতে ছেড়ে দেয়ার ঘোষণা দেন তিনি। 

পলক বলেন, সব গাড়ি ও সার্ভিস পয়েন্ট ছাড়াও প্রয়োজনে ডাক বিভাগের সব জায়গাও বেসরকারি প্রতিষ্ঠানকে লিজ দেয়া হবে। চলতি জুনের মধ্যে বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে এ বিষয়ে চুক্তি হবে। 

শুধু সেবা বেসরকারিকরণ নয়; শুদ্ধি অভিযান চলবে কর্মকর্তাদের বিরুদ্ধেও। আসছে বাজেটে ডাক বিভাগের জন্য কোনো অর্থও চাইবেন না বলে জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, অনিয়ম, অব্যবস্থাপনা ও দুর্নীতিতে নিমজ্জিত হয়ে পড়েছে ডাক বিভাগ। জুলাই থেকে শুরু হবে অ্যাকশন। এসময় ডাক বিভাগের জন্য সরকার নতুন আইন করছে বলেও জানান জুনাইদ আহমেদ পলক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App