×

জাতীয়

চাঁদের ওপর নির্ভর করে ২ দিনের ট্রেনের টিকিট বিক্রির সিদ্ধান্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২৪, ১০:৩৫ এএম

চাঁদের ওপর নির্ভর করে ২ দিনের ট্রেনের টিকিট বিক্রির সিদ্ধান্ত

ছবি: সংগৃহীত

পবিত্র ঈদুল আজহার চাঁদ দেখার উপর নির্ভর করে ঈদের দিন বাদে পরের ২ দিনের ট্রেনের আসন বিক্রির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। এছাড়া ঈদের আগের ৫ দিন ও ঈদের পরের ৫ দিনের বিশেষ ব্যবস্থায় অগ্রিম আসন বিক্রি করবে রেলওয়ে। বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলী গত ২৮ মে দুপুরে রেল ভবনের সম্মেলন কক্ষে ঈদ উপলক্ষ্যে যাত্রীদের নিরাপদ যাত্রা ও বাংলাদেশ রেলওয়ের প্রস্তুতি বিষয়ক সংবাদ সম্মেলনে এ কথা জানান।

তিনি আরো বলেন, ঈদের চাঁদ দেখার উপর নির্ভর করে ১৮ ও ১৯ জুনের ট্রেনের আসন বিক্রি করা হবে। ঈদে অগ্রিম ও ফেরত যাত্রার আসন শতভাগ অনলাইনের মাধ্যমে বিক্রি করা হবে। একজন যাত্রী ঈদ অগ্রিম যাত্রা ও ফেরত যাত্রার ক্ষেত্রে সর্বোচ্চ ১ বার করে টিকিট কিনতে পারবেন এবং প্রতিক্ষেত্রে সর্বাধিক ৪টি আসন কিনতে করতে পারবেন। একজন যাত্রীর সর্বোচ্চ ৪টি আসন কেনার ক্ষেত্রে সহযাত্রীদের নাম ইনপুট দেয়ার ব্যবস্থা থাকবে। ঈদে অগ্রীম ও ফেরত যাত্রার টিকিট রিফান্ড করা যাবে না।

রেলওয়ের মহাপরিচালক বলেন, ঈদুল আজহা উপলক্ষ্যে ঘরমুখো মানুষের ঈদযাত্রার সুবিধার্থে ১০ জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। একইসঙ্গে দেশের বিভিন্ন গন্তব্যে চলাচল করা সব আন্তঃনগর ট্রেনের ডে-অফ (সাপ্তাহিক ছুটি) বাতিল করা হয়েছে। ১২ জুন থেকে ঈদের আগের দিন পর্যন্ত এসব ট্রেনের কোনও ডে-অফ থাকবে না। ঈদের পর যথারীতি সাপ্তাহিক ডে-অফ কার্যকর থাকবে। এছাড়া ঈদের দিন কোনো আন্তঃনগর ট্রেন চলাচল করবে না।

রেলপথমন্ত্রী জিল্লুল হাকিম জানান, ঈদ উপলক্ষে এবার আন্তনগর ট্রেনের ৩৩ হাজার ৫০০ টিকিট বিক্রি করবে রেলওয়ে। অনলাইনে টিকিট বিক্রি হবে। এর বাইরে ২৫ শতাংশ আসনবিহীন টিকিট বিক্রি করবে সংস্থাটি। আসনবিহীন টিকিট বিক্রি করা হবে কাউন্টার থেকে।


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App