×

জাতীয়

তামাক নিয়ন্ত্রণে অনেক কাজ হলেও তা যথেষ্ট নয়

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ৩০ মে ২০২৪, ০৬:২৪ পিএম

তামাক নিয়ন্ত্রণে অনেক কাজ হলেও তা যথেষ্ট নয়

ছবি: ভোরের কাগজ

তামাক নিয়ন্ত্রণে অনেক কাজ হলেও তা যথেষ্ট নয়। এ নিয়ে আরো কাজ হওয়া দরকার। বিশ্ব তামাকমুক্ত দিবস ২০২৪ উপলক্ষে আহছানিয়া মিশন ইয়ুথ ফোরাম ফর হেল্থ এন্ড ওয়েলবিয়িং আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান বক্তারা।

বৃহস্পতিবার (৩০ মে) রাজধানী শ্যামলীর ঢাকা আহছানিয়া মিশন কার্যালয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সময় তামাক কোম্পানির কূটকৌশল রোধে, তামাক নিয়ন্ত্রণ আইন যুগোপযোগী করারও দাবি জানান আলোচকরা। সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, আহছানিয়া মিশন ইয়ুথ ফোরাম ফর হেলথ এন্ড ওয়েলবিং সদস্য তাসনিম হাসান ও নাসিম হাসান।

স্বাগত বক্তব্যে আহছানিয়া মিশন ইয়ুথ ফোরাম ফর হেলথ এন্ড ওয়েলবিং সমন্বয়কারী মারজানা মুনতাহা বলেন, বাংলাদেশে বর্তমান মোট জনগোষ্ঠীর ৪৮ শতাংশই তরুণ-তরুণী। তামাক কোম্পানির মূল টার্গেট কিভাবে এই বিশাল জনগোষ্ঠীকে তামাকে আসক্ত করে ব্যবসা বাড়ানো যায়। এক্ষেত্রে রাষ্ট্রের উচিত তামাক কোম্পানির ছোবল থেকে তরুণদের সুরক্ষা দেয়া। তামাক কোম্পানির কূটকৌশল ও হস্তক্ষেপ মোকাবেলায় এফসিটিসি আর্টিকেল ৫.৩ অনুসারে নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে।

ঢাকা আহছানিয়া মিশন, স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ বলেন, জরিপে গত ২০০৯-১৭ সাল পর্যন্ত তামাকের ব্যবহার কমেছে। তবে এ নিয়ে যে কাজ হচ্ছে বা হয়েছে তা যথেষ্ট নয়। আমরা দেখছি তামাক কোম্পানিগুলোর দিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এখনো কেনো যেন উদার। আমরা বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ করে ই-সিগারেট সহ সব ভ্যাপিংপণ্য নিষিদ্ধ ও আমদানি বন্ধের কথা বলেছিলাম। কিন্তু কেনো যেন এর বাস্তবায়ন দেখা যায়নি। স্কুলের সামনের দোকানে সিগারেট প্রদর্শন নিষিদ্ধ করা ও খুচরা শলাকা বিক্রি বন্ধসহ নানা উদ্যোগ আলোর মুখ দেখেনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App