×

জাতীয়

কুরবানি ঈদে কতদিন ছুটি পাবেন সরকারি চাকরিজীবীরা?

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৯ মে ২০২৪, ০৩:১৮ পিএম

কুরবানি ঈদে কতদিন ছুটি পাবেন সরকারি চাকরিজীবীরা?

ছবি: সংগৃহীত

আসন্ন ঈদুল আজহাকে কেন্দ্র করে ইতিমধ্যে শুরু হয়েছে ঈদের আমেজ। ছুটি নিয়ে হিসাব-নিকাশ শুরু করেছেন সরকারি-বেসরকারি চাকরিজীবীরা। ইতিমধ্যে ঈদের প্রস্তুতি শুরু হয়েছে দেশে। এবার ঈদুল আজহার সম্ভাব্য ছুটি ১৬-১৮ জুন। এর আগে ১৪ ও ১৫ জুন শুক্র ও শনিবার। সব মিলিয়ে এবারের ঈদে সরকারি চাকরিজীবীরা ছুটি পেতে পারেন কমপক্ষে পাঁচ দিন।

এদিকে, মঙ্গলবার (২৮ মে) রেলপথ মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলী জানান, আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে এবারো ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি করবে বাংলাদেশ রেলওয়ে। ঘরমুখো যাত্রীদের ভ্রমণের সুবিধার্থে আগামী ২ জুন থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। এবারো ঈদের অগ্রিম টিকিট পুরোপুরি অনলাইনে বিক্রি হবে।

তিনি বলেন, আগামী ২ জুন বিক্রি হবে ১২ জুনের অগ্রিম টিকিট। একইভাবে ৩ জুন দেওয়া হবে ১৩ জুনের, ৪ জুন দেয়া হবে ১৪ জুনের, ৫ জুন দেয়া হবে ১৫ জুনের এবং ৬ জুন দেয়া হবে ১৬ জুনের অগ্রিম টিকিট।

এদিকে ঈদ যাত্রার ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ১০ জুন থেকে এদিন দেয়া হবে ২০ জুনের অগ্রিম টিকিট। এছাড়া আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে আগামী ১২ জুন থেকে পশু পরিবহনের জন্য বিশেষ ট্রেন চলাচল শুরু হবে বলেও জানান তিনি। 

উল্লেখ্য, গত বছরের ঈদুল আজহাতেও পাঁচ দিনের ছুটি পেয়েছিলেন কর্মজীবীরা। প্রতিবার ঈদের আগে ছুটি বাড়ানোর জন্য আবেদন করেন সরকারি চাকরিজীবীরা। এবারো সেই আবেদন করলে এবং তা কার্যকর হলে বাড়তে পারে ছুটির দিন। আরবি চান্দ্র বর্ষপঞ্জিকা অনুযায়ী, জিলহজ মাসের ১০ তারিখ ঈদুল আজহা বা কুরবানির ঈদ উদযাপন করে মুসলিম সম্প্রদায়ের মানুষজন।


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App