×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

জাতীয়

জাতীয় সংসদের পতাকার আকার বাড়ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মে ২০২৪, ১০:৫৫ পিএম

জাতীয় সংসদের পতাকার আকার বাড়ছে

জাতীয় সংসদ ভবন

জাতীয় সংসদের পতাকার আকার বাড়ানো হচ্ছে। প্রাথমিকভাবে দুটি আকার নির্ধারণ করা হয়েছে সংসদের পক্ষ থেকে। সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে যে আকারের বিষয়ে সন্মতি মিলবে সেই আকারের পতাকা সংসদ ভবনে টাঙানো হবে। সংসদ ভবনের উত্তর ও দক্ষিণ প্লাজায় জাতীয় পতাকা উত্তোলন করা হয়।  সংসদ সচিবালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, সরকারের পতাকা বিধি অনুযায়ী সংসদ ভবনে বর্তমানে ১০ ফুট দৈর্ঘ্য ও ৬ ফুট প্রস্থ আয়তনের পতাকা উত্তোলন করা হয়। ৯ তলা বিশিষ্ট ১৫৫ ফুট উচ্চতার বিশাল এই কমপ্লেক্সের পতাকাকে আরো দৃশ্যমান করতে এর আকার বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। এক্ষেত্রে সংসদ সচিবালয় থেকে যে দুইটি আকার নির্ধারণ করা হয়েছে, তার একটি হলো ১৫ ফুট বাই ৯ ফুট এবং অপরটি ২০ ফুট বাই ১২ ফুট।

মঙ্গলবার (২৮ মে) অনুষ্ঠিত সংসদ সচিবালয় কমিশনের ৩৫তম সভায় পতাকার আকার নিয়ে আলোচনা করা হয়। পরে তা চূড়ান্ত করার জন্য মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানোর সিদ্ধান্ত হয়।

সরকারের পতাকা বিধি ১৯৭২ অনুসারে বাংলাদেশের পতাকার আকার হচ্ছে ১০:৬। এক্ষেত্রে দৈর্ঘ্য ১০ ফুট হলে প্রস্থ হবে ৬ ফুট। পতাকা বিধিতে ভবনে ব্যবহারের জন্য তিনটি সুনির্দিষ্ট সাইজ উল্লেখ করা আছে। তা হলো (ক) ১০ ফুট  বাই ৬ ফুট (খ) ৫ ফুট বাই ৩ ফুট এবং (গ) ২.৫ ফুট বা ১.৫ ফুট। অপরদিকে গাড়িতে ব্যবহারের জন্য দুটি আয়তনের পতাকার কথা বলা আছে তা হলো- ১৫ ইঞ্চি বাই ১০ ইঞ্চি এবং ১০ ইঞ্চি বাই ৬ ইঞ্চি।

অবশ্য, ভবনের আয়তন অনুযায়ী সরকারের অনুমতি নিয়ে আকার বাড়ানো যাবে। এ বিষয়ে বিধিতে বলা হয় ‘সরকার ভবনের আয়তন অনুযায়ী এবং প্রয়োজনে দৈর্ঘ্য ও প্রস্থের অনুপাত ঠিক রেখে বড় আয়তনের পতাকা প্রদর্শনের অনুমতি দিতে পারবে। ১৯৮৯ সালে পতাকার আয়তন বাড়ানোর বিধানটি যুক্ত করে বিধিতে এ সংশোধন আনা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, আমরা সংসদ ভবনের দক্ষিণ ও উত্তর প্লাজার পতাকার আয়তন বড় করতে চাই। সংসদ সচিবালয় কমিশনের সভায় বিষয়টি তোলা হয়েছিল। সেখানে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। পতাকা বিধি অনুসারে পতাকার আকার বাড়াতে মন্ত্রিপরিষদ বিভাগের অনুমতির বিষয় রয়েছে। এজন্য আমরা মন্ত্রিপরিষদ বিভাগ থেকে অনুমতি নিয়ে বড় আকারের পতাকা প্রদর্শন করবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App