×

জাতীয়

বন্যার ঝুঁকিতে ৬ জেলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মে ২০২৪, ১০:৪৮ পিএম

বন্যার ঝুঁকিতে ৬ জেলা

ফাইল ছবি

ঘূর্ণিঝড় রেমালের প্রভাব অনেকটাই কেটে গেছে। মঙ্গলবার সন্ধ্যায় ঘূর্ণিঝড়টি আরো দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে। তবে এর মাঝেই এবার বন্যার আভাস দিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। দেশের উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রধান নদীর পানি বাড়ছে বলে জানিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। 

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, বুধবার (২৯ মে) দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ ও মৌলভীবাজার এবং দক্ষিণ-পূর্ব পার্বত্য অঞ্চলের ফেনী, বান্দরবান, চট্টগ্রাম জেলার কিছু নিম্নাঞ্চল স্বল্পমেয়াদি আকস্মিক বন্যার ঝুঁকিতে থাকতে পারে। 

পাউবোর তথ্য অনুযায়ী, মঙ্গলবার বিকেল ৩টায় চারটি নদীর পানি বিপৎসীমার ওপরে ছিল। পশুর নদের পানি বাগেরহাটের মোংলা পয়েন্টে বিপৎসীমার ৫৫ সেন্টিমিটার; সারিগোয়াইন নদীর পানি সিলেটের সারিঘাট পয়েন্টে ২৬ সেন্টিমিটার; ধলাই নদীর পানি মৌলভীবাজারের কমলগঞ্জ পয়েন্টে ২১ সেন্টিমিটার এবং খোয়াই নদের পানি হবিগঞ্জের বাল্লা পয়েন্টে বিপৎসীমার ৭৫ সেন্টিমিটার ওপরে ছিল।

পাউবো জানায়, ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা নদ-নদীগুলোর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। অপরদিকে পদ্মা নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে। আগামী ৪৮ ঘণ্টায় ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানি সমতল বৃদ্ধি অব্যাহত থাকতে পারে, অপরদিকে গঙ্গা-পদ্মা নদীর পানি সমতল হ্রাস পেতে পারে। এছাড়া, দেশের উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। আগামী ৪৮ ঘণ্টায় এই অঞ্চলের প্রধান নদীগুলোর পানি সমতল বৃদ্ধি পেতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় দেশের অভ্যন্তরে এবং উজানের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারী কোথাও কোথাও অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীগুলোর পানি সমতল বৃদ্ধি পেতে পারে এবং উত্তর-পূর্বাঞ্চলের কোথাও কোথাও বিপদসীমা অতিক্রম করে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

টাইমলাইন: ঘূর্ণিঝড় রেমাল

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App