×

জাতীয়

ঘূর্ণিঝড় ‘রেমাল’: লঞ্চ চলাচল বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মে ২০২৪, ০৮:৪১ এএম

ঘূর্ণিঝড় ‘রেমাল’: লঞ্চ চলাচল বন্ধ

ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড়টি রেমালে পরিণত হয়েছে। ঘূর্ণিঝড় ‘ রেমাল’ বাংলাদেশের উপকূলের দিকে ধেয়ে আসার পরিপ্রেক্ষিতে সারাদেশে লঞ্চ চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। 

শনিবার (২৫ মে) রাতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) পরিচালক (নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা) মো. জয়নাল আবেদীন এ তথ্য জানান।

তিনি আরো জানান, ঘূর্ণিঝড় 'রেমালʼ এর প্রভাবে নৌপথ উত্তাল হওয়ায় যাত্রী সাধারনের জানমালের নিরাপত্তার স্বার্থে আজ রাত ১০টায় (শনিবার) অভ্যন্তরীণ নৌপথের সব লঞ্চসমূহ পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

এর আগে উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধ করে দেয়া হয় বলেও জানান তিনি। সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বঙ্গোপসাগরের সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় রিমালে পরিণত হয়েছে। এটি বাংলাদেশের উপকূলের দিকে এগিয়ে আসছে। এ অবস্থায় মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপৎসংকেত দেখাতে বলা হয়েছে।

উল্লেখ্য, রেমাল একটি আরবি শব্দ, যার অর্থ– বালি। এটি ওমানের দেয়া নাম। তবে, রেমাল নামে আফগানিস্তানে একটি শহর আছে। সেই শহরের নামানুসারেই এটির নামকরণ করা হয়েছে বলে জানা গেছে। 


টাইমলাইন: ঘূর্ণিঝড় রেমাল

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App