×

জাতীয়

মেডিকেল ভিসা ছাড়া ভারতে বাংলাদেশিদের যাতায়াতে বিধিনিষেধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মে ২০২৪, ০১:৩০ পিএম

মেডিকেল ভিসা ছাড়া ভারতে বাংলাদেশিদের যাতায়াতে বিধিনিষেধ

ছবি: সংগৃহীত

মেডিকেল বা ইমার্জেন্সি ভিসা ছাড়া বাংলাদেশি পাসপোর্ট যাত্রীদের ভারতে যাতায়াতে বিধিনিষেধ আরোপ করেছে ভারত সরকার। ভারতে চলমান লোকসভা নির্বাচনের কারণে তিন দিনের জন্য এ বিধিনিষেধ জারি করা হয়েছে। শনিবার (১৮ মে) সকাল থেকে এ বিধিনিষেধ কার্যকর হয়েছে। এরফলে এই দুই ভিসার যাত্রী ছাড়া কোনো যাত্রীকে ভারতে যেতে দেয়নি ইমিগ্রেশন পুলিশ।

ভারতের পেট্রাপোল-স্থলবন্দর ইমিগ্রেশনের এক বার্তায় বলা হয়, আগামী ২০ মে পশ্চিমবঙ্গের বনগাঁও আসনে লোকসভার সাধারণ নির্বাচন হবে। এজন্য ১৭ মে সন্ধ্যা ছয়টার পর থেকে শুধু জরুরি মেডিকেল ভিসা ও পশ্চিমবঙ্গের ভারতীয় ভোটাররা ছাড়া অন্য সব যাত্রীদের বেনাপোলসহ সব স্থলবন্দর দিয়ে ভারতে ইমিগ্রেশন বন্ধ থাকবে। এ অনুযায়ী, ১৮, ১৯ ও ২০ মে শুধু মেডিকেল ভিসাধারী ও ওই এলাকার ভারতীয় ভোটাররা ইমিগ্রেশন পাবেন।

দুই দেশের সিঅ্যান্ডএফ এজেন্টস ও বন্দর সূত্রে জানা গেছে, ভারতের লোকসভা নির্বাচনের কারণে ১৮, ১৯, ২০ মে; ২১ মে বাংলাদেশের যশোরের শার্শা উপজেলা পরিষদ নির্বাচন ও ২২ মে বৌদ্ধপূর্ণিমার ছুটি থাকবে। সে কারণে সব মিলিয়ে পাঁচ দিন ছুটির ফাঁদে পড়তে যাচ্ছে বেনাপোল স্থলবন্দর। তবে আমদানি-রপ্তানি বন্ধের সময়েও স্থলবন্দর দিয়ে শনিবার (১৮ মে) ও রবিবার (১৯ মে) বন্দর এবং কাস্টমসের কার্যক্রম চলবে।

বেনাপোল চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজহারুল ইসলাম জানান, বাংলাদেশি যেসব যাত্রী (মেডিকেল ভিসা ছাড়া) ভারতে অবস্থান করছেন তারা দেশে ফিরতে পারবেন না। শুধুমাত্র ভারতীয় পাসপোর্টধারী যাত্রী বাংলাদেশ থেকে ভারতে ফিরে যেতে পারবেন। ২১ মে সকাল থেকে দুই দেশের মধ্যে আবার স্বাভাবিক হবে যাত্রী পারাপার।

তিনি আরো জানান, ভারতীয় ইমিগ্রেশন পুলিশ থেকে একটি চিঠির মাধ্যমে লোকসভা নির্বাচনের কারণে তিন দিন পাসপোর্টধারী যাত্রী পারাপারের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। নির্বাচনের এই তিন দিনে নতুন করে কোনো বাংলাদেশি ভারতে প্রবেশ করতে পারবে না। যে সব বাংলাদেশি মেডিকেল ভিসা বা ইমার্জেন্সি ভিসা নিয়ে ভারতে যেতে চান শুধুমাত্র তাদের ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে।

বেনাপোল বন্দর পরিচালক রেজাউল করিম বলেন, ভারতীয় লোকসভা নির্বাচনের কারণে ভারত সরকার তিন দিনের বিধিনিষেধ আরোপ করেছেন। মেডিকেল ভিসা বা ইমার্জেন্সি ভিসাধারীরা ভারতে যেতে পারবেন। হঠাৎ করে এ ধরনের বিধিনিষেধের কারণে ভারতগামী কয়েক হাজার যাত্রী আটকা পড়েছে বেনাপোলে। ভারত সরকারের নিষেধাজ্ঞার বিষয়টি জানানো হলে অধিকাংশ যাত্রী ফিরে গেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App