×

জাতীয়

প্রবাসী বাংলাদেশি কারাবন্দীদের প্রকৃত সংখ্যা জানালেন ড. মোমেন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৪ মে ২০২৪, ০৮:৫৬ পিএম

প্রবাসী বাংলাদেশি কারাবন্দীদের প্রকৃত সংখ্যা জানালেন ড. মোমেন

ছবি: সংগৃহীত

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আবদুল মোমেন বলেছেন- ‘পৃথিবীর বিভিন্ন দেশে বাংলাদেশের ১১ হাজারেও বেশি প্রবাসী কারাবন্দি রয়েছেন। এদের মধ্য থেকে সবচেয়ে বেশি কারাবন্দি আছেন সৌদি আরবে। সেখানে আমাদের প্রায় ৬ হাজারের মতো প্রবাসী কারাভোগ করছেন। সৌদির পরে সবচেয়ে বেশি বন্দি রয়েছেন কাতার ও কুয়ালালামপুরে।

রবিবার কক্সবাজারে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

সাবেক পররাষ্ট্র মন্ত্রী বলেন- ‘যেসব দেশে বাংলাদেশি কারাবন্দি রয়েছেন, সেসব দেশের দূতাবাসকে নির্দেশ দেয়া হয়েছে প্রতি মাসে একাধিকবার কারাগার পরিদর্শন করার জন্য। তারা পরিদর্শন করে বন্দিদের তথ্য সংগ্রহ করবেন। পাশাপাশি তাদেরকে দেশে ছাড়িয়ে আনার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

এর আগে ড. মোমেনের নেতৃত্বে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প, ঘুমধুম ট্রানজিট ক্যাম্প এবং খুরুশকুল আশ্রয়ণ কেন্দ্র পরিদর্শন করেন কমিটির সদস্যরা। রোহিঙ্গা ক্যাম্পের সরেজমিন চিত্র সরকারের কাছে সুপারিশ হিসেবে তুলে ধরবেন তিনি। সরকার পরবর্তীতে সেই বিষয়গুলো বিবেচনা করে ব্যবস্থা গ্রহণ করবেন বলে মন্তব্য করেন ড. মোমেন।

এ সময় তিনি হুশিয়ারি উচ্চারণ করে বলেন- ‘ক্যাম্পে যেসব এনজিও স্থানীয়দের বাদ দিয়ে রোহিঙ্গাদের চাকরি দেবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App