×

জাতীয়

ভোরের কাগজে সংবাদ প্রকাশ

সাব রেজিস্ট্রারকে দুদকে তলব

Icon

জিয়াউর রহমান রিন্টু, (চৌগাছা) যশোর প্রতিনিধি

প্রকাশ: ১৩ মে ২০২৪, ১২:৫৩ পিএম

সাব রেজিস্ট্রারকে দুদকে তলব

ছবি: ভোরের কাগজ

দৈনিক ভোরের কাগজে যশোরের চৌগাছা সাব রেজিস্ট্রি অফিসের দুর্নীতি নিয়ে সংবাদ প্রকাশের ৪দিন পরে সাব রেজিস্ট্রারকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  আগামী ১৫ মে ঢাকা দুর্নীতি দমন কমিশনে হাজির হওয়ার জন্য দুদক অভিযুক্ত সাব রেজিস্টারকে চিঠি দিয়েছে বলে নিশ্চিত করেছেন চৌগাছা উপজেলা সাব রেজিস্ট্রার অমায়িক বাবু।

জানা যায় গত ৮ মে দৈনিক ভোরের কাগজ অনলাইনে- ‘চৌগাছায় জমি রেজিস্ট্রি করতে শতকরা ৫ টাকা অফিস রে।’ শিরনামে একটি সংবাদ প্রকাশিত হয়। এর ৪ দিন পরে (১১ মে) দুর্নীতি দমন কমিশন ঢাকা অফিস থেকে চৌগাছা উপজেলা সাব রেজিস্ট্রারকে ইমেইল করা হয়। সেখানে চৌগাছা সাব রেজিস্ট্রি অফিসের দুর্নীতির বিষয়ে জানাতে আগামী ১৫ মে ঢাকা দুদক অফিসে তাকে তলব করা হয়েছে বলে উপজেলা সাব রেজিস্টার নিশ্চিত করেছেন। 

তিনি বলেন- ‘ ডাকে চিঠি পেলে ঢাকা দুর্নীতি দমন কমিশনে যাবেন এবং এর আগে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানাবেন বলে নিশ্চিত করেন উপজেলা সাব রেজিস্ট্রার অমায়িক বাবু।’

 

এদিকে সংবাদ প্রকাশের পরের দিন গত বৃহস্পতিবার চৌগাছা রেজিস্ট্রি অফিসে কোনো জমি রেজিস্ট্রি হয়নি। দুদকের চিঠি পাওয়ার পরের দিন ১২ মে (রবিবার) উপজেলার প্রতিটি সনদ প্রাপ্ত দলিল লেখককে দলিল লেখক (সনদ) বিধিমালা ২০১৪ এর বিধি-১১ প্রতিপালনের জন্য যাবতীয় কার্যক্রম গ্রহণের জন্য চিঠি প্রদান করেন সাব রেজিস্ট্রার অমায়িক বাবু।

উল্লেখ্য, চৌগাছায় জমি রেজিস্ট্রি করতে সরকার নির্ধারিত ফি-এর পাশাপাশি শতকরা ৫টাকা হারে অফিস রেট বা ঘুষ দিতে হয়। দলিলের মূল্যভেদে এই রেট সর্বোচ্চ ৭ হাজার টাকা পর্যন্ত হয়। সেই টাকা দলিল লেখকদের কাছ থেকে চৌগাছা উপজেলা রেজিস্ট্রি অফিসের চতুর্থ শ্রেণির কর্মচারী (মোহরার) শহিদুল ইসলাম আদায় করেন বলেও বিভিন্ন দলিল লেখকসহ অফিসে কর্মরত অনেকে অভিযোগ করেন। দলিল লেখকরা জানান দীর্ঘদিন এভাবেই সাধারণ মানুষের টাকায় অবৈধ এই অফিস রেট দিয়ে দলিল রেজিস্ট্রি করছেন তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App