×

জাতীয়

ভোটার উপস্থিতি বাড়াতে নির্দেশ দিয়েছে ইসি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১২ মে ২০২৪, ০৫:২৫ পিএম

ভোটার উপস্থিতি বাড়াতে নির্দেশ দিয়েছে ইসি

ছবি: সংগৃহীত

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে বুধবার (৮ মে)। এ ধাপের নির্বাচনে ভোট পড়েছে মাত্র ৩৬.১ শতাংশ। ভোটের হার এত কম হওয়ায় চিন্তিত নির্বাচন কমিশনও (ইসি)। এজন্য আগামী ধাপের নির্বাচনে ভোটার উপস্থিতি বাড়াতে নির্দেশ দিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন- ‘ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের পরবর্তী পর্যায়গুলোতে সবাইকে নিজ নিজ দায়িত্ব যথাযথভাবে পালন করার অনুরোধ জানানো হয়েছে। প্রথম পর্যায়ের উপজেলা পরিষদ নির্বাচনের ত্রুটি-বিচ্যুতিগুলো চিহ্নিত করে পরবর্তী পর্যায়ের নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে আয়োজনের লক্ষ্যে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনের নির্দেশনা দেয়া হয়েছে। এ ছাড়া মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে নির্বাচনী কার্যক্রমকে আরো গতিশীল করার বিষয়ে অনুরোধ জানানো হয়েছে। পাশাপাশি ভোটার উপস্থিতি বাড়াতে প্রচার-প্রচারণা আরো জোরদার করার নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান তিনি।

গত বৃহস্পতিবার (৯ মে) মাসিক সমন্বয় সভায় এ কথা বলেন সচিব। সভায় সারা দেশের মাঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সারা দেশে মোট ৪৯৫টি উপজেলার মধ্যে ৪৭৬টি উপজেলা পরিষদের নির্বাচন ৪টি ধাপে করছে ইসি। অবশিষ্ট ১৯টি উপজেলা পরিষদের মেয়াদপূর্তি না হওয়ায় পরবর্তীতে নির্বাচন করা হবে বলে জানিয়েছে ইসি।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ১৩৯টি উপজেলায় নির্বাচন ইতোমধ্যে শেষ হয়েছে। দ্বিতীয় ধাপে ১৬০টি উপজেলায় ২১ মে, তৃতীয় ধাপে ১১২টি উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫টি উপজেলায় ৬ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১টি ও চতুর্থ ধাপে দুটি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App