×

জাতীয়

গণপূর্তমন্ত্রী

মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাবিরোধী কোন মত সমর্থন করবো না

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১২ মে ২০২৪, ০৭:৫৪ এএম

মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাবিরোধী কোন মত সমর্থন করবো না

ছবি: সংগৃহীত

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি বলেছেন বিভিন্ন জনের  মতের ভিন্নতা থাকতে পারে, কিন্তু মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাবিরোধী কোন মত সমর্থন করবো না। 

শনিবার (১১ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের প্রফেসর ড. মুহাম্মদ হাবিবুল্লাহ কনফারেন্স হলে প্রকাশনা সংস্থা মত ও পথ থেকে প্রকাশিত চারটি বইয়ের প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ  কথা বলেন।

তিনি বলেন, 'যত মত তত পথ' মানুষে মানুষে মতের ভিন্নতা থাকতেই পারে। মতের ভিন্নতায় আমরা সবাই একমত, কিন্তু দেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাবিরোধী কোন মত সমর্থনযোগ্য নয়। 

মন্ত্রী বলেন,  যারা মুক্তিযুদ্ধের বিরোধী শক্তি, যারা এদেশের স্বাধীনতায় বিশ্বাস করে না তারাও এখন মুক্তিযুদ্ধের পক্ষে কথা বলে। যারা গণতন্ত্রে বিশ্বাসী নয়, তারাও গণতন্ত্রের কথা বলে। এ ধরনের দ্বিচারিতা কখনোই গ্রহণযোগ্য হতে পারে না। 

মহান মুক্তিযুদ্ধের লক্ষ্য ও উদ্দেশ্য ব্যাখ্যা করে তিনি বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা একটি শোষণহীন, বৈষম্যমুক্ত, গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ রাষ্ট্র ব্যবস্থা গড়ে তোলার উদ্দেশ্য নিয়ে মুক্তিযুদ্ধে যোগ দিয়েছিলাম।  আমাদের উদ্দেশ্য ছিল প্রত্যেকটি মানুষের অধিকার প্রতিষ্ঠা করা। শোষণহীন, ক্ষুধা ও  দারিদ্রমুক্ত সমৃদ্ধ রাষ্ট্র গঠনই ছিল বঙ্গবন্ধুর মূল উদ্দেশ্য। এই উদ্দেশ্য অর্জনের জন্য দেশের আপামর জনসাধারণ মুক্তিযুদ্ধে অংশগ্রহণ  করেছিল। কিন্তু স্বাধীনতাবিরোধী শক্তি এখনো পর্যন্ত বিভিন্ন রকম অপতৎপরতার মাধ্যমে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টায় লিপ্ত আছে।  শত প্রতিকূলতার মধ্যেও মত ও পথ প্রকাশনী মুক্তিযুদ্ধের স্বপক্ষে  দৃঢ় অবস্থান নিয়েছে। তাদের এ অগ্রযাত্রা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত  করেন। 

মত ও পথ প্রকাশনা সংস্থার স্বত্বাধিকারী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের  সাবেক মহাপরিচালক (গ্রেড-১) প্রফেসর ফাহিমা  খাতুনের সভাপতিত্বে আয়োজিত এ প্রকাশনা উৎসবে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক, জাতি সত্তার কবি মোহাম্মদ নুরুল হুদা। 

প্রকাশিত গ্রন্থ সমূহ হলো বীর মুক্তিযোদ্ধা অজয় দাশ গুপ্ত রচিত 'বত্রিশ  কিংবা ৭১', কথা সাহিত্যিক নূর কামরুন নাহার রচিত 'প্রাসঙ্গিক ভাবনা: নারী ও সমাজ', প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ এর মহাপরিচালক ও কবি জাফর ওয়াজেদ রচিত 'ভুবনজোড়া শেখ হাসিনার আসনখানি' এবং মোহাম্মদ সাজিবুল হুদা ভূঁইয়া কর্তৃক যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপির বক্তৃতা সংকলন 'বঙ্গবন্ধু ও প্রসঙ্গ কথা'। 

অনুষ্ঠানে লেখক ও সংকলকগণ নিজ নিজ অনুভূতি  ব্যক্ত করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App