×

প্রবাস

পরিবেশমন্ত্রী

পোশাকশিল্প ও তথ্যপ্রযুক্তিখাতে বিনিয়োগের সম্ভাবনা ব্যাপক

Icon

সাইফুল ইসলাম তালুকদার, ইউএই

প্রকাশ: ০৬ মে ২০২৪, ১২:০১ এএম

পোশাকশিল্প ও তথ্যপ্রযুক্তিখাতে বিনিয়োগের সম্ভাবনা ব্যাপক

ছবি: ভোরের কাগজ

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি, পর্যটন, তৈরি পোশাকশিল্প, পাটজাত ও চামড়াজাত শিল্প, তথ্যপ্রযুক্তি খাতে ব্যাপক বিনিয়োগ সম্ভাবনা রয়েছে।

রবিবার (৫ মে) সংযুক্ত আরব আমিরাতের দুবাইস্থ বাংলাদেশ কনসুলেট জেনারেল কর্তৃক আয়োজিত ‘বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা: পরিপ্রেক্ষিত তথ্যপ্রযুক্তির রূপান্তর ও উদ্ভূত সমস্যা এবং সংযুক্ত আরব আমিরাতের করনীতির সাম্প্রতিক নির্দেশনার ওপর একটি সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। দুবাই বেস্ট ওয়েস্টার্ন পার্ল ক্রিক হোটেলের ব্যাংকুয়েট হলে এই সেমিনারটি অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, বাংলাদেশ জনসম্পদকে জনশক্তিতে রূপান্তরকরণ, আইনের শাসন প্রতিষ্ঠার প্রতি জোড় দিয়েছে। বাংলাদেশের ভূপ্রাকৃতিক অবস্থান, বিশাল কনজ্যুমার পপুলেশনের কারণে এখানে বিনিয়োগ অনেক বেশি লাভজনক।

বাংলাদেশ কনস্যুলেট, দুবাই ও উত্তর আমিরাতের আয়োজিত এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।  সেমিনারে  গেস্ট অফ অনার হিসাবে উপস্থিত ছিলেন সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর। 

এছাড়া বাংলাদেশ কনস্যুলেট, দুবাইয়ের কনসাল জেনারেল বি এম জামাল হোসেনের সভাপতিত্বে ও কাউন্সেলর (পলিটিক্যাল) মো. আশফাক হোসেনের পরিচালনায় সেমিনারে সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত বাংলাদেশের ব্যবসায়ী নেতৃবৃন্দ, সাংবাদিকবৃন্দ, ভারত ও শ্রীলংকার ব্যবসায়ীসহ প্রায় দুই শতাধিক আমন্ত্রিত অতিথি উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনার বিভিন্ন ক্ষেত্র তথা পর্যটন, নবায়নযোগ্য জ্বালানী, তৈরি পোশাকশিল্প, পাটজাত ও চামড়াজাত শিল্প, তথ্যপ্রযুক্তিখাতসহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের প্রচুর সম্ভাবনার বিষয়গুলো তুলে ধরেন।

উক্ত সেমিনারে পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের করনীতির সাম্প্রতিক পরিবর্তনসমূহের প্রভাব ও করণীয় সম্পর্কে বিষয়বস্তু উপস্থাপন করেন ডি টেমপিট লিমিটেডের সহ-প্রতিষ্ঠাতা মিস মোহসেনা খানম। এরপর তথ্যপ্রযুক্তির রূপান্তর, উদ্ভূত সমস্যা ও করণীয় সম্পর্কে বিভিন্ন দিক তুলে ধরেন সংযুক্ত আরব আমিরাতের হুয়ায়ে টেকের সিইও শাহরিয়ার পাভেল। বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনার বিভিন্ন ক্ষেত্র সম্পর্কে বিষয়বস্তু উপস্থাপন করেন বাংলাদেশ কনস্যুলেট দুবাইয়ের কমার্শিয়াল কাউন্সেলর আশীষ কুমার সরকার।

এছাড়া ব্যবসায়ী নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ বিজনেস কাউন্সিল দুবাইয়ের সভাপতি সিআইপি মাহাতাবুর রহমান নাসির। এসময় তিনি সংযুক্ত আরব আমিরাত সরকারসহ ব্যবসায়ী এবং প্রবাসী বাংলাদেশী ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের জন্য আহবান জানান । বর্তমান সরকার বিনিয়োগকারীদের সকল সুবিধা প্রদানে বদ্ধপরিকর বলেও জানান তিনি।

পরে রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর বর্তমান সরকারের গৃহীত কিছু বিনিয়োগবান্ধব পদক্ষেপের কথা উল্লেখ করে সবাইকে বাংলাদেশে বিনিয়োগের অনুরোধ করেন। এছাড়া বর্তমান সরকারের অধীনে বাংলাদেশের প্রভূত উন্নয়নের বিষয়ে বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে তুলে ধরার ওপর গুরুত্বারোপ করেন।

সভাপতির বক্তব্যে দুবাই কনসাল জেনারেল বি এম জামাল হোসেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের “সোনার বাংলা” এবং মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প-২০৪১ বাস্তবায়নে সবাই এগিয়ে আসার আহবান জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে বিনিয়োগ বান্ধব যে সকল অবকাঠামো/সুবিধাদি এবং পলিসি সাপোর্ট  সৃষ্টি করা হয়েছে তার সর্বোত্তম ব্যবহার করে বাংলাদেশে বিনিয়োগ। এছাড়া বাংলাদেশী ব্যবসায়ীদেরকে আরব আমিরাত সরকারের বর্তমান টেক্স পলিসি অনুসারে কর্পোরেট ট্যাক্স এবং ভ্যাট সংশ্লিষ্ট আইন সুষ্ঠুভাবে পরিচালনা করে আমিরাতে ব্যবসা পরিচালনা করার বিষয়ে সকলকে সচেষ্ট হওয়ার অনুরোধ করেন। অন্যথায়, ব্যবসায়ীগণ জরিমানার মুখোমুখি হওয়াসহ তারা ব্যবসা পরিচালনায় বিভিন্ন ধরণের সমস্যায় পড়তে পারেন বলে সতর্ক থাকতে অনুরোধ জানানো হয় তাদের।

এদিকে ১০ মাস যাবৎ বাংলাদেশে যে সকল দেশ থেকে সর্বোচ্চ রেমিট্যান্স পাঠানো হয়েছে তার মধ্যে এক নম্বর স্থানে রয়েছে ইউএই জানিয়ে দেশটি থেকে ব্যবসায়ীদের চলমান এই বৈদেশিক মুদ্রার প্রবাহ আরো বেগবান করার আহবান জানান বক্তারা। 

অন্যদিকে বর্তমানে ব্যবসা বাণিজ্য এবং রাষ্ট্র্রীয় ক্ষেত্রে তথ্য-প্রযুক্তি অভাবনীয় ভূমিকা পালন করছে বলে সেমিনারে উপস্থিত বক্তারা উল্লেখ করেন। তাছাড়া প্রযুক্তিগত বিভ্রাট যে আমাদের জীবন ও কর্মকে চ্যালেঞ্জিং করে তুলতে পারার বিষয়টিও তাদের বক্তৃতায় উঠে আসে। পরে ব্যবসায় বিনিয়োগ, প্রযুক্তি এবং কর নীতি ওতপ্রোতভাবে জড়িত বলে বক্তাগণ অভিমত ব্যক্ত করেন।

সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত আরব আমিরাতের সাবেক রাষ্ট্রদূত সায়েদ মোহাম্মদ আল মুহিরি, সারজা চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রির সেক্রেটারি বোর্ড ডাইরেক্টর খামিজ মুহাম্মদ আর যাইওদি, কনস্যুলেট জেনারেল ইন্ডিয়া কাউন্সিলর কে কালিমোতো, ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া টেট ফেসিলিটেটিং পরিচালক আজিজ সাবা, তুর্কি কনস্যুলেট কমার্শিয়াল অ্যাটাচ মোহাম্মদ আমিন এরকাল, আমার রিয়েল স্টেট  দুবাই এক্সিকিউটিভ সেলস আনন্দ পান্ডে, ইএটিএল ব্যবস্থাপনা পরিচালক মুবিন খান, শ্রীলঙ্কান বিজনেস কাউন্সিল দুবাইয়ের প্রেসিডেন্ট রিজা মোহাম্মদ, ইন্ডিয়ান বিসনেস এন্ড প্রফেশনাল কাউন্সিল দুবাইয়ের চেয়ারম্যান সুরেশ কুমার, দানিয়ুব গ্রুপ, দুবাইয়ের জেনারেল ম্যানেজার আরিফ ভালদার, রাজ গ্রুপ অব কোম্পানিজের কর্ণধার ড. মুস্তাফা শাশা, মালাবার গোল্ড ডায়মন্ড ইন্টারন্যাশনাল অপারেশনস ম্যানেজার হরিহরণ এন, দুবাইস্থ স্ট্যান্ডার্ড স্ট্যান্ডার্ড ব্যাংক, আজমান ব্যাংক, দুবাই ইসলামী ব্যাংক, জনতা ব্যাংক লিমিটেড দুবাইয়ের প্রতিনিধিগণ।

আরো উপস্থিত ছিলেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের রিজিওনাল ম্যানেজার শাকিয়া সুলতানা, বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সিনিয়র সহ-সভাপতি আইয়ুব আলী বাবুল, সহ-সভাপতি  মোহাম্মদ রাজা মল্লিক, সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমেদ, নেফলেক্স গ্রুপ দুবাইয়ের চেয়ারম্যান এ কে আজাদ, কেবিএন গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ ইয়াকুব সৈনিক, মোহাম্মদ সেলিম রেজাসহ সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত বাংলাদেশী সিআইপিসহ ব্যবসায়ী প্রতিনিধি, পেশাজীবী, বাংলাদেশ কনস্যুলেট, দুবাইয়ের সকল কর্মকর্তা, গণমাধ্যমের প্রতিনিধিরা। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App