×

জাতীয়

সিভিল এভিয়েশন একাডেমির ‘আইসিএও ট্রেইনএয়ার প্লাস সিলভার’ পদক লাভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২৪, ০৭:৫২ পিএম

সিভিল এভিয়েশন একাডেমির ‘আইসিএও ট্রেইনএয়ার প্লাস সিলভার’ পদক লাভ

ছবি: ভোরের কাগজ

ডমিনিকান রিপাবলিকের পুন্টাকানায় ২৯ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত অনুষ্ঠিত আইসিএও গ্লোবাল সাপোর্ট সিম্পোজিয়ামে ‘আইসিএও (ICAO) ট্রেইনএয়ার প্লাস সিলভার’ সনদ লাভ করেছে বাংলাদেশ সিভিল এভিয়েশন একাডেমি।

সিম্পোজিয়ামের এক জাঁকজমক অনুষ্ঠানে আইসিএওর প্রেসিডেন্ট এবং সেক্রেটারি জেনারেল সিভিল এভিয়েশন একাডেমির ICAO Trainer plus Silver পদক বেবিচকের চেয়ারম্যান এয়ারভাইস মার্শাল মো. মফিদুর রহমানের কাছে হস্তান্তর করেন।

চার দিনব্যাপী এ সিম্পোজিয়ামের মূল প্রতিপাদ্য ছিলো - "Optimizing Aviation Capacity; Strategic for Safe Skies; Sustainable Future." যার মাধ্যমে আইসিএও সদস্য রাষ্ট্রের সিভিল এভিয়েশনের সক্ষমতা বৃদ্ধি ও নিরাপদ আকাশ ভ্রমণ নিশ্চিত করে।

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমানের নেতৃত্বে সিম্পোজিয়ামে অংশগ্রহণ করেন- সিভিল এভিয়েশন একাডেমির সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন) এয়ার কমডোর শাহ কাওছার আহমেদ চৌধুরী ও পরিচালক প্রশান্ত কুমার চক্রবর্তী।

সিম্পোজিয়ামে ৭টি প্যানেল সভা, ৩০টির অধিক দ্বিপাক্ষিক সভা, ট্রেইনএয়ার প্লাস-এর আইসিএও ট্রেনিং বিষয়ক দুটি ওয়ার্কশপ হয়।

সিম্পোজিয়ামের প্রথম দিনে আইসিএও সদস্যভুক্ত রাষ্ট্রের সিভিল এভিয়েশন ট্রেনিং সংস্থা সমূহের স্টিয়ারিং কমিটি মিটিং- আইসিএও, আইএসডি কোয়ালিফাইড ইনসট্রাক্টর, জাতীয় ও আঞ্চলিক পর্যায়ের ট্রেনিং নিডস কোর্স শিডিউল, গ্লোবাল অ্যাক্টিভেশন স্কিল গ্যাপ, এভিয়েশন সেক্টরে নারীর অংশগ্রহণ বৃদ্ধি, কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) ব্যবহার ইত্যাদি বিষয়ে ব্যাপক আলোচনা হয়।

আধুনিক ও প্রযুক্তিনির্ভর এভিয়েশন খাতের দক্ষ ও কারিগরি জ্ঞান সম্পন্ন জনবল তৈরিতে সিভিল এভিয়েশন একাডেমি গত দুই বছরের ও বেশ সময় ধরে আইসিএওর সক্রিয় সহযোগিতায় প্রশিক্ষণের মানোন্নয়নে কাজ করে চলেছে। আইসিএওর মানদণ্ড বজায় রেখে পরিচালিত হওয়ায় সংস্থাটির পক্ষ থেকে বাংলাদেশ সিভিল এভিয়েশন একাডেমিকে প্রাথমিক অর্থাৎ ব্রোঞ্জ ক্যাটাগরি থেকে সিলভার ক্যাটাগরিতে উন্নীত করেছে।

এদিকে বাংলাদেশের এভিয়েশন খাতে দক্ষ জনবল তৈরিতে সিভিল এভিয়েশন একাডেমির এই সনদ প্রাপ্তি আন্তর্জাতিক পর্যায়ে দেশের ভাবমূর্তি উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এর মধ্যদিয়ে এভিয়েশন প্রশিক্ষণে আন্তর্জাতিক মান অর্জনে বাংলাদেশ আরো একধাপ এগিয়ে গেলো।

এছাড়া বাংলাদেশের এভিয়েশন পরিমণ্ডলে কারিগরি জ্ঞানসম্পন্ন দক্ষ জনশক্তি গড়ে তুলতে সিভিল এভিয়েশন একাডেমির ICAO Trainair plus Silver পদক দেশের এভিয়েশন প্রশিক্ষণ খাতের এক গৌরবময় অধ্যায়ের সূচনা করলো বেবিচক।

অন্যদিকে আন্তর্জাতিক এভিয়েশন বিশেষজ্ঞদের তত্ত্বাবধায়নে দেশি-বিদেশী প্রশিক্ষণার্থীদের ICAO প্রবর্তিত টেকনিক্যাল কোর্সগুলো এখন থেকে বাংলাদেশে আয়োজন করা যাবে। ফলে আধুনিক ও যুগোপযোগী প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ জনবল দ্বারা নিরাপদ বিমান চলাচল ও উন্নত যাত্রী-সেবা নিশ্চিত করা সম্ভব হবে। এছাড়া এই সনদ প্রাপ্তির মধ্য দিয়ে সিভিল এভিয়েশন একাডেমির ICAO Trainair Plus এর Gold Membership অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে।

উল্লেখ্য, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এভিএম মফিদুর রহমান ২০১৯ সাল থেকে অত্যন্ত সফলতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। এছাড়া কভিড মহামারী মোকাবিলায় অসাধারণ ভূমিকা পালনের জন্য Channel I, এভিএম মফিদ কে Best Frontliner-2020 সম্মাননা ও বাংলাদেশ Montor কর্তৃক Vanguard ভূষিত হন।

তাছাড়া হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে টার্মিনাল-৩ নির্মাণে এক অসাধারণ দৃষ্টান্ত সৃষ্টি করেছেন এভিএম মফিদ। তিনি বঙ্গবন্ধুর স্বপ্ন ও মাননীয় প্রধান মন্ত্রীর রূপকল্প বাস্তবায়নের লক্ষ্যে সিভিল এভিয়েশনকে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানে পরিণত করতে অক্লান্ত পরিশ্রম ও একনিষ্ঠ ভাবে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। ইতোমধ্যে আন্তর্জাতিক সিভিল এভিয়েশন মহলে বাংলাদেশকে সুউচ্চ অবস্থানসহ নিজেকে একটি মর্যাদাপূর্ণ স্থানে নিয়ে যেতে সক্ষম হয়েছেন এভিএম মফিদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App