×

জাতীয়

আইএবি অ্যাওয়ার্ডস ২০২৩ পেল ‘নাফ-ডরমেটরি টেকনাফ প্রকল্প’

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৪ মে ২০২৪, ০৮:৫২ পিএম

আইএবি অ্যাওয়ার্ডস ২০২৩ পেল ‘নাফ-ডরমেটরি টেকনাফ প্রকল্প’

আইএবি অ্যাওয়ার্ডস ২০২৩ পেল ‘নাফ-ডরমেটরি টেকনাফ প্রকল্প’

স্থাপত্য ও নকশায় অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে সম্প্রতি ‘আইএবি অ্যাওয়ার্ডস ২০২৩’ প্রদান করেছে বাংলাদেশ ইন্সটিটিউট অব আর্কিটেক্টস (আইএবি)। এ বছর পুরস্কার পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম ছিল ‘নাফ-ডরমেটরি টেকনাফ প্রকল্প’। 

উদ্ভাবনী নকশা ও দূরদর্শী নেতৃত্বের কারণে অনন্য স্থাপত্য হিসেবে গড়ে উঠেছে ‘নাফ-ডরমেটরি টেকনাফ প্রকল্প’। এর স্বীকৃতি হিসেবে প্রকল্পটির স্থপতি মোহাম্মদ এহসানুল আলম, মামুনুর রশিদ চৌধুরী ও সায়মা শারমিন নিপা আইএবি পুরস্কার পেয়েছেন। এই যুগান্তকারী প্রকল্প বাস্তবায়নের উদ্যোগে নেতৃত্ব দিয়েছিলেন ইউনাইটেড গ্রুপের প্রয়াত পরিচালক নাসিরুদ্দিন আকতার রশীদ। প্রকল্পের সঙ্গে যুক্ত প্রত্যেকের একাগ্রতা ও অক্লান্ত পরিশ্রমের প্রতিফলন ঘটেছে আইএবি পুরস্কার প্রাপ্তিতে। 

নাফ ডরমেটরি প্রকল্পটি বাংলাদেশের সর্বদক্ষিণে নাফ নদীর তীরে ২৭ একর জমির ওপর অবস্থিত। উদ্ভাবনী নকশা এবং স্থাপত্যের কারণে আমদানি-রপ্তানি পণ্যের আনা-নেয়ার ক্ষেত্রে কম সময় লাগছে। বাংলাদেশ ও মায়ানমারের মধ্যে সংযোগ ও বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে যা অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করতে ভূমিকা রাখছে। 

নাফ ডরমেটরির মাধ্যমে আর্থ-সামাজিক অবকাঠামোর অগ্রগতি এবং বাংলাদেশ ও বহির্বিশ্বে ইতিবাচক পরিবর্তনের লক্ষ্যে ইউনাইটেড গ্রুপের যে প্রতিশ্রুতি, তার প্রতিফলন ঘটেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App